সাম্প্রতিক পোস্ট

বিলনেপাল পাড়া নারী সংগঠনের বহুমুখী উদ্যোগ

রাজশাহী থেকে সুলতানা খাতুন

বিলনেপাল পাড়া নারী সংগঠন ২০১৬ সালে ৩৫ জন্য সদস্য নিয়ে প্রতিষ্ঠিত। এই সংগঠনের সকল সদস্য নারী। বিভিন্ন বয়স বিভিন্ন ও পেশার নারীরা এই সংগঠনের সদস্য। বিলনেপাল পাড়া নারী সংগঠন বিভিন্ন বিষয়ে কাজ করে থাকে। এই সংগঠনের বর্তমান সদস্য সংখ্যা ৫৫ জন্য।

এই সংগঠনের নারী সদস্যরা সংসারের কাজের পাশাপাশি বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। এই কাজগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো: হাতের কাজ, বুটিক সেলাই, কাঁথা সেলাই, সেলাইমেশিন সেলাই, বসতবাড়ির আঙ্গিনায় শাকসবজি চাষ, বীজ সংরক্ষণ, বীজ বিনিময়, দেশী জাতের হাঁস মুরগি পালন, গরু, ছাগল পালন পালন ইত্যাদি।

এই সংগঠনের সদস্যরা বসতবাড়ির আঙ্গিনায় শাকসবজি চাষ, বীজ বিনিময় ও বীজ সংরক্ষণ করেন। এই বিষয়ে তারা সবার সাথে আলোচনা করেন, অন্যদেরকে উৎসাহ দেন। পাশাপাশি অচাষকৃত শাকের পাড়া মেলা ও রান্নার প্রতিযোগিতার মাধ্যমে অচাষকৃত শাকের পরিচিতি ও গুনাগুণ নিয়েও আলোচনা করেন। এছাড়া তারা নারী দিবস, বিশ্ব পরিবেশ দিবসসহ বিভিন্ন ধরনের দিবস পালন করেন।

এসব কাজের পাশাপাশি তারা প্রাণবৈচিত্র্য সংরক্ষণের জন্য নানা ধরনের উদ্যোগ বাস্তবায়ন করেন। যেমন এলাকার পাখির অভায়াশ্রম তৈরি বাড়ির আঙ্গিনায় দেশি জাতের ফলজ গাছ লাগানো, বৃক্ষরোপণসহ নানা ধরনের কাজ। অন্যদিকে পরিবেশকে ভালো রাখার জন্য তারা তাদের অবস্থান থেকে পরিবেশবান্ধব চুলার ব্যবহার করেন, অন্যদেরকে ব্যবহার করার উৎসাহ দেন।

এই সংগঠনের অন্যতম একটা দিক হলো সংগঠনের প্রায় সকল নারী হাতের কাজ বুটিক সেলাই করতে পারেন। ফলে নিজেরা আয় করে সংসারের বিভিন্ন কাজে লাগাতে পারেন। তাদের এ কাজে সংসারের পুরুষ সদস্যরাও সহযোগিতা ও উৎসাহ দেন। বিলনেপাল পাড়া নারী সংগঠনটি সামনে আরো ভালো কাজ করার উদ্যাগ নিতে চায়।  আগামী দিনগুলোতে এ সংগঠনটি আরো ভালো কাজ করার প্রত্যাশা করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: