সাম্প্রতিক পোস্ট

সরকারি সেবাগুলো জানতে হবে সবার

সিংগাইর মানিকগঞ্জ থেকে রিনা ও আছিয়া আক্তার
বারসিক’র সহযোগিতায় এবং চর আজিমপুর ও চর জামালপুর গ্রামের নারী সংগঠনের যৌথ উদ্যোগে সম্প্রতি পৃথক দু’টি সংলাপ ও মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। কমিউনিটি পর্যায়ে নারী-পুরুষের সমঅধিকার ও টেকসই ক্ষমতায়নের জন্য সরকারি-বেসরকারি সেবা প্রাপ্তির উপায় র্শীষক সংলাপ ও মতবিনিময় এর আয়োজন করা হয়েছে।


পৃথক দু’টি সংলাপে সভাপতিত্ব করেন দুই সংগঠনের সভাপতি শিরিন আক্তার ও আছিয়া আক্তার। সংলাপে আলোচনায় অংশগ্রহণ করেন চর আজিমপুর আশ্রায়ন প্রকল্পের সভাপতি শহর আলী, চর জামালপুরের নব নির্বাচিত মহিলা কাউন্সিলর শাহানাজ পারভীন, ব্রাক শিশু শিক্ষাকেন্দ্রের শিক্ষক হাসিনা আক্তার, মমতাজ বেগম, রিনা আক্তার, রমেলা বেগম, শাহিদা আক্তার, সেতারা বেগম, মাজেদা বেগম, জহুরা বেগম, মহেলা বেগম, শহর আলী, রাজা মিয়া প্রমুখ।


সংলাপে মহিলা কাউন্সিলর বলেন, ‘সরকারি ভাতা প্রাপ্তির ক্ষেত্রে বিশেষ বয়স এর সীমাবদ্ধতার কারণে আমরা অনেক উপযুক্ত মানুষকে ভাতার আওতায় আনতে পারি না।’ উল্লেখ্য যে, অনেকের নিজেদের বয়সের তুলনায় জাতীয় পরিচয়পত্রে বয়স কম। তিনি জানান, উপজেলা পর্যায়ে যেসকল সেবাকেন্দ্র রয়েছে যেমন; জাতীয় মহিলা সংস্থা, মহিলা বিষয়ক অধিদপ্তর, সমাজসেবা, যুব উন্নয়ন অধিদপ্তর। বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করে থাকে এসকল সেবা কেন্দ্রগুলো, যা সকলের জন্য খুব্ই গুরুত্বপূর্ণ।


আলোচনায় অংশগ্রহণকারীরা বলেন, ‘নারীরা যদি এ সকল সেবাকেন্দ্র থেকে প্রশিক্ষণগুলো গ্রহণ করতে পারে তবে বিভিন্ন আয়মূলক কাজে তাদের সম্পৃক্ততা বৃদ্ধি পাবে। সংসারে খরচ বহনে তারাও অগ্রণী ভূমিকা রাখতে পারবে।’ আশ্রায়ন প্রকল্পের নারী সংগঠনের সভাপতি বলেন, ‘সাম্প্রতিক সময়ে শিশু নির্যাতন অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। তাই সকল শিশুদের প্রতি বিশেষ খেয়াল রাখা আমাদের সকলের দায়িত্ব।’


সংলাপকে প্রাণবন্ত করার জন্য বারসিক এবং সংগঠনের যৌথ আয়োজনে খেলাধুলার আয়োজন করা হয়। অংশগ্রহণকারীর বিপুল উৎসাহ নিয়ে বিভিন্ন (প্লেট দৌড়, চেয়ার খেলা, বালিশ খেলা প্রভৃতি) খেলায় অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, সংলাপ দু’টিতে সঞ্চালনা করেন প্রকল্প সহায়ক রিনা আক্তার ও ধারণাপত্র পাঠ করেন আছিয়া আক্তার ।

happy wheels 2

Comments

%d bloggers like this: