সাম্প্রতিক পোস্ট

কৃষি মেলায় স্থানীয় বীজ ও খাদ্যবৈচিত্র্যের সমাহার

সাতক্ষীরা থেকে বাবলু জোয়ারদার ও মননজয় মন্ডল

সাতক্ষীরার শ্যামনগরের বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের আয়োজনে গতকাল ৩০ জানুয়ারি ২০২১ অভিযোজিত কৃষি মেলার আয়োজন করা হয়। মুজিব জন্ম শতবর্ষ উপলক্ষে ঘূর্ণিঝড় আম্ফান পরবর্তী কৃষকদের প্রযুক্তিনির্ভর ফসল উৎপাদনে উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুদা ও দরিদ্র মুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণের সপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনার কার্যক্রম তৃণমূল পর্যায়ে পৌঁছে উক্ত কৃষি মেলার আয়োজন করা হয়।

উক্ত মেলায় সাতক্ষীরা ৪ শ্যামনগর ও কালীগঞ্জ আংশিক আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘ইউনিয়ন পরিষদের উদ্যোগে এই ব্যাতিক্রমী কৃষি মেলার আয়োজন এই অঞ্চলের মানুষের কৃষি জীবন পুনঃগঠনে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে।’

উক্ত কৃষি মেলায় ইউনিয়ন ডিজিটাল উদ্যোক্তা কেন্দ্র, সুশীলন, বারসিক, ফ্রেন্ডশীপ, বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের পিঠার স্টল, কারিতাস খুলনা, ডি আর আর এ, সিসিডিবি, নবযাত্রা প্রকল্প, লিডার্স, নবলোক, রায় এগ্রো, জলবায়ু পরিষদ ও সুশীলন রিকল স্টল প্রদর্শন করেন।

উক্ত মেলায় বারসিক’র স্টলে ২২ প্রজাতির শিম বৈচিত্র্য, ১০০ প্রজাতির স্থানীয় ধান বৈচিত্র্য, ৫০ প্রজাতির দেশীয় সবজি বীজ বৈচিত্র্য ৩৫ প্রজাতির অচাষকৃত উদ্ভিদবৈচিত্র্য, ২০ রকমের শুটকি খাদ্যবৈচিত্র্য এবং বাদাবন সম্ভারের পণ্যসমূহ প্রদর্শিত হয়।

মেলায় অংশগ্রহণকারী সকল স্টলকে একটি করে স্প্রে মেশিন ও একটি করে ক্রেষ্ট প্রদান করা হয়। সামগ্রিক মেলায় প্রথম স্থান অধিকার করে ফ্রেন্ডশীপ, ২য় স্থান অধিকার করে বারসিক ও ৩য় স্থান অধিকার করে সিসিডবি। সামগ্রিক অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবু ভবতোষ কুমার মন্ডল।

happy wheels 2

Comments

%d bloggers like this: