সাম্প্রতিক পোস্ট

করোনা মোকাবেলায় বন্ধুত্বে হাত বাড়াই

মানিকগঞ্জ থেকে বিমল চন্দ্র রায়
পহেলা আগস্ট বিশ্ব বন্ধুত্ব দিবস। এই দিবসকে কেন্দ্র করে গতকাল দলিত ছাত্র পরিষদ, মানিকগঞ্জ হিউম্যান রাইটস ফোরাম ও উত্তরণ, মানিকগঞ্জ এর যৌথ আয়োজনে অনলাইনে বন্ধুত্বের আড্ডা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন হরিরামপুর প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ সাধারণ সম্পাদক বিপুল হালদার, সঞ্চালনা করেন উত্তরণের সভাপতি বিমল চন্দ্র রায়। সভায় আলোচনা করেন হিউম্যান রাইটস ফোরমের সভাপতি ও সমাজসেবক এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, খেলাঘর সংগঠক ও শিক্ষক আরশেদ আলী, সমাজসেবক লুৎফর রহমান ইলিচ, মানিকগঞ্জ পৌরসভার সাবেক কাউন্সিলর ইকবাল খান, সাংবাদিক সাধন সূত্রধর, শিক্ষার্থী রাজ অর্পন, উন্নয়ন কর্মী সত্যরঞ্জন সাহা, মুক্তার হোসেন, সমাজ সংগঠক রাশেদা আক্তার, সমাজকর্মী নজরুল ইসলাম, এডওয়ার্ড জামান, শাহিনুর রহমান , শিক্ষার্থী শরিফ হোসেন ও সুমন্ত চন্দ্র দাস প্রমুখ।


আলোচনায় বক্তারা বলেন, কোভিড ১৯ এ পরিস্থিতিতে নানান ত্যাগ তিতিক্ষার কথা আমরা বিশ্বব্যাপী শুনতে ও দেখতে পাচ্ছি। কোভিড মোকাবেলায় আমাদের বন্ধুতের¡ হাতকে বাড়াতে হবে। কোভিড আক্রান্ত রোগীর প্রতি সহমর্মিতা প্রদর্শন করতে হবে। এ মহামারি আমাদের বিচ্ছিন্ন করে দিচ্ছে। এই মহামারি আমাদের মোকাবেলা করতে হবে সহমর্মিতা ও দায়িত্বশীলতা দিয়ে। বন্ধুত্বে হাত বাড়াতে হবে প্রাণ-প্রকৃতির প্রতি। করোনাকালে খাবার দোকান, পর্যটন কেন্দ্র ও প্রর্দশনী কেন্দ্রসমূহ বন্ধ। ফলে শহরের পাখি, ভাসমান কুকুর, বিড়াল বা বানর, ঘোড়াসহ আরো প্রাণীর খাবারে সংকট সৃষ্টি হয়। এই সকল সংকটাপন্ন প্রাণীর জীবন রক্ষায় নিরবিচ্ছন্ন বন্ধুত্বের উদ্যোগ নিয়ে প্রাণী তাদের বেঁচে থাকার অধিকার পাবে।’


ধারণাপত্র পাঠে বিমল চন্দ্র রায় জানান, প্রথম বিশ্বযুদ্ধের পর যুদ্ধের ভয়াবহতা, বিশৃঙ্খলা ও হিংস্রতার ফলে মানুষের মধ্যে ও রাষ্ট্রীয়ভাবে বন্ধু দিবস পালনের ধারণাটি আসে। বাংলাদেশ ভারতসহ অধিকাংশ দেশ আগস্ট মাসের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালন করে। দিবসটিতে তারা বন্ধুদের প্রতি শুভেচ্ছা জানানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: