ঈদে এসে তাঁরা গ্রাম উন্নয়ন করেন

রাজশাহী থেকে অসীম কুমার সরকার

প্রতি ঈদে তাঁরা বাড়ি আসেন। আর বাড়িতে যে কয়েক দিন থাকেন তাতেই নেমে পড়েন গ্রাম উন্নয়নমূলক কাজে। নবীন ও প্রবীণ মিলেমিশে সদ্য তৈরি গ্রাম উন্নয়ন সংগঠনটির নাম ‘পারিশো নব দিগন্ত যুব উন্নয়ন গোষ্ঠী’। এটি উপজেলার কামারগাঁ ইউনিয়নের পারিশো গ্রামে অবস্থিত।

তাঁরা মূলত প্রায় সবাই বিভিন্ন পেশায় নিয়োজিত নিজ জেলার বাইরে। এদের মধ্যে আছেন শিক্ষক, এনজিও কর্মী এবং বেশি সংখ্যক আছেন গার্মেন্টস কর্মী। তারা সাধারণত দুই ঈদে বাড়িতে এসে এই কার্যক্রমগুলো করে থাকেন। বিশেষ করে, রাস্তার ধারে গাছ লাগানো, গাছের যত্ন নেওয়া এবং কোন বিশেষ গাছের গোড়া ইট দিয়ে বাঁধিয়ে পথিকের বসবার ব্যবস্থাও করে থাকেন। সবচেয়ে বড় কথা, তারা এই কর্যক্রমগুলো করে থাকেন তাদের নিজস্ব অর্থায়নে।

TANORE EID NEWS PHOTO
মাদক, বাল্য বিবাহের কুফল নিয়ে গ্রামের যুবকদের মাঝে সচেতনামূলক সভার আয়োজন যেমন করে থাকেন তেমনি গ্রামে যারা ভালো শিক্ষার্থী রয়েছে তাদেরও সংবর্ধনা দিয়ে থাকেন অনুষ্ঠান করে। সম্প্রতি তারা ঈদে গ্রামে এসে সকল মেধাবী শিক্ষার্থী যেমন পিএসসি, জিএসসি, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন। তাদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দিয়ে আলোকিত ভবিষ্যৎ গড়ার বিভিন্ন দিক নির্দেশনা বক্তব্য দেন। সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার প্রাক্তন ও বর্তমান সকল শিক্ষক, অভিভাবক ও একঝাঁক প্রবীণ ও তরুণ ব্যক্তিবর্গ।

উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক, কবি ও গল্পকার মঈন শেখ। তিনি বলেন, ‘অনুষ্ঠানে মূল আলোচনাই হয়ে উঠে মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলেবার কথা। বিভিন্ন বক্তাদের আলোচনায় ঘুরেফিরে আসে এই সামাজিক ব্যাধির কথা। মাদকমুক্ত সমাজ গঠনে এই সংগঠন বড় ভূমিকা রাখবে বলে আমাদের বিশ^াস। এই তরুণদের উদ্যোগ একটি রোল মডেল হিসাবে সারা দেশে একদিন ছড়িয়ে পড়বে। আর সকল সামাজিক অপশক্তির বিরুদ্ধে আমরা জয়ী হব নিশ্চয়ই।’

অনুষ্ঠানে সকল বক্তা, অভিভাবক ও প্রবীণ ব্যক্তিগর্ব একযোগে একাত্মা ঘোষণা করেন এই সংগঠনের কর্মকা-ের সঙ্গে এবং তাঁরা তাঁদের প্রতিটি ভালো কাজের সাথে সঙ্গী হয়ে থাকবেন বলে প্রত্যয়ও ব্যক্ত করেন।
সংবর্ধনা অনুষ্ঠানে আর একটি মূল আকর্ষণ ছিল, এতে কোন প্রধান অতিথি, বিশেষ অতিথি বা সভাপতি ছিলেন না। ওই অনুষ্ঠানে আগত সকল উপস্থিতিই ছিলেন সেই অনুষ্ঠানের প্রধান বা বিশেষ অতিথি হিসেবে। তাঁরা প্রায় সবাই উন্মুক্তভাবেই আলোচনায় বক্তব্য রাখেন ।

happy wheels 2

Comments