প্রবীণ দিবসে প্রবীণদের আড্ডা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে বিমল চন্দ্র রায় ও রাশেদা আক্তার
‘প্রবীণ নাগরিকের সর্বজনীন মানবাধিকারের প্রতিশ্রুতি পূরণ করুন’-এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল পহেলা অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে বারসিক’র উদ্যোগে স্যাক কার্যালয়ে প্রবীণ নাগরিক, লেখক, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিদের আড্ডা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের সভাপত্বি করেন সাবেক ব্যাংকার কার্তিক চক্রবর্ত্তী। শুরুতেই দিবসের প্রেক্ষাপট তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়।


আড্ডায় অংশগ্রহণ করে বক্তব্য, কবিতা, গল্প ও গান পরিবেশন করেন প্রবীণ নাগরিক সমাজকর্মী মো মোজাহিদ হোসেন মজনু, রাজনৈতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট বাদরুল ইসলাম খান বাবলু, অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, গবেষক মোশারফ হোসেন, মিউজিক টাচ এর সভাপতি মোঃ ইব্রাহিম লাবলু, সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, কবি কাইউম সাইজি, সাবেক অধ্যক্ষ মাইনুদ্দিন, অধ্যাপক আনিসুর রহমান, এডওর্য়াড এস জামান, কবি আনিসুর রহমান খান, সাবেক স্বাস্থ্যকর্মী দিলোয়ারা বেগম প্রমূখ।


আলোচনায় বক্তারা বর্তমান সময়ে প্রবীণদের নানা ধরণের সংকট ও সম্ভবনার কথা তুলে ধরেন। তাঁরা বলেন, ‘সন্তানের যেমন দায়িত্ব রয়েছে পিতামাতাকে দেখাশোনা করা ঠিক তেমনই পিতামাতারও দায়িত্ব রয়েছে সন্তানকে সঠিকভাবে মানুষ করার। অনেক পরিবার আছে যাদের টাকা পযসার কোনো অভাব নেই কিন্তু তাদের সন্তানরা তাদের দেখাশোনা করে না। পিতামাতা ভরণপোষণ আইন রয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোনো পিতামাতা তার সন্তানের বিরুদ্ধে মামলা করেছে এমন উদাহরণ আমরা দেখতে পাই না। সন্তানদের এটি বিবেচনা করা উচিত।’
আলোচনায় দাবি তোলা হয় প্রবীণ নাগরিকদের প্রতি সহমর্মিতা বাড়াতে হবে। সরকারী সেবা বাড়াতে হবে।

সন্তানগণ যাতে যতœশীল হয় সে বিষয়ে পিতামাতার ভূমিকা আছে। সাংস্কৃতিক, আলোচনা, আড্ডা গ্রামে ও প্রান্তিক মানুষের নিকট পৌছে দিতে হবে। আড্ডা শেষে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ক্রীড়া সংগঠক অ্যাডভোকেট দীপক কুমার ঘোষের ৬৮তম জন্মদিন পালন করা হয়।

happy wheels 2

Comments