সাম্প্রতিক পোস্ট

প্রবীণদের সম্মান ও তাঁদের মতামতের গুরুত্ব দিতে হবে

রাজশাহী থেকে সুলতানা খাতুন 

১লা অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস। প্রতিবছরের মতো এবারেও বিভিন্নভাবে এই দিবসটি উদযাপন করা হয়েছে। প্রবীণ দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হলো: ডিজিটাল সমতা সকল বয়সের প্রাপ্যতা।

সম্প্রতি পবা উপজেলার দর্শন পাড়া ইউনিয়নের বিলনেপাল পাড়া গ্রামে তরুণ স্বপ্ন যাত্রা সংগঠন ও বারসিক’র উদ্যোগে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে নবীন ও প্রবীণদের মধ্যে আলোচনা ও মতবিনিময়  অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনায় বারসিক বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মো. শহিদুল ইসলাম, ফিল্ড ফ্যাসিলেটর মোসাঃ সুলতানা খাতুন, তরুণ স্বপ্ন যাত্রা সংগঠনের সভাপতি মো. জীবন ইসলামসহ গ্রামের নবীন ও প্রবীণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আলোচনায় শামসুল হক নামের একজন প্রবীণ বলেন, ‘প্রবীণরা গ্রাম বা সমাজের সম্পদ; বোঝা নয়। তাই প্রবীণদের সম্মান ও মতামতের গুরুত্ব দিতে হবে।’ পক্ষান্তরে রিয়াদ নামের একজন তরুণ বলেন, ‘নবীন ও প্রবীণের মধ্যে আন্তঃসম্পর্কে বৃদ্ধি করতে হবে। প্রবীণদের অভিজ্ঞতায় নবীনরা আরো সমৃদ্ধ হবে। সুন্দর সুশৃংঙ্খল সমাজ বির্নিমাণে প্রবীণরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। প্রবীণদেরকে পরিবার থেকে শুরু করে রাষ্টীয় পযার্য়ে সম্মাননা দেওয়া দরকার।’

আলোচনায় বারসিক ও গ্রামের নবীন ও প্রবীণদের মধ্যকার সম্পর্ক উন্নয়নে কিছু পরিকল্পনা করা হয়। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো: নবীন ও প্রবীণের গল্পের আসর,নবীন ও প্রবীণদের মধ্যে সু- সম্পর্কে গড়তে সচেতনতামূলক সভা, প্রবীণদের বিনোদনের জন্য খেলাধুলা ও সংস্কৃতি চর্চার ব্যবস্থা।

happy wheels 2

Comments

%d bloggers like this: