সাম্প্রতিক পোস্ট

মানবতার কথা বলে যে বাউলরা, আজ তারাই অভুক্ত

মানিকগঞ্জ থেকে শিমুল কুমার বিশ্বাস

‘শিল্পী জীবন ধুপ সম, একদিন দেহ ছেড়ে প্রাণ পাখি যাবে বহু দূরে বা মানুষ ধর মানুষ ভজ শুন বলিরে পাগল মন’ -এই গানগুলো যখন বায়রার বাউল শিল্পী স্বপন সরকার, দেওয়ান পিপল আক্তার, বাউল জাহাঙ্গীর, সুজন দেওয়ান গাইছিলেন একটা অদ্ভুত মুগ্ধতায় ভরে উঠছিলো চারিদিক। চারিদিকে গাছপালা আচ্ছাদিত এই বাড়িকে মনে হচ্ছিল একটা সাধন গৃহ। আর শিল্পীদের গায়কিতেই ছিলো দীর্ঘদিন গান না করার সেই গভীর বেতনার প্রকাশ।
তাই তো গানের তালে তালে সকলেই যেমন দুলছিলো আর তেমনি হঠাৎ করেই কারো কারো চোখ ভিজে উঠছিলো জলে। ‘চাল ডাল আলু। বাঁচার জন্য। ৪৫০ টাকায় এক সপ্তাহ’ করোনাকালের একটি ফেইসবুক ক্যাম্পেইন যারা নিম্ন আয়ের মানুষসহসহ প্রান্তিক মানুষদের পাশে থেকে কাজ করে যাচ্ছে। চাল ডাল আলু ও পরিবেশ বার্তার পক্ষ থেকে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা গ্রামের ২০ জন বাউল শিল্পীদের হাতে খাদ্য সামগ্রী তুলে দেওয়া হয়েছে সম্প্রতি। এই খাদ্য বিতরণকালে বাউলরা তাদের দুঃখ দুর্দশার কথা বলে আবেগে আপ্লুত হয়ে পড়েন।


তারা গানে গানে তাদের দুঃখের কথা সকলের সামনে তুলে ধরেন। এই আয়োজনে বাউল শিল্পী সুজন দেওয়ান বলেন, ‘আত্ম দর্শনের কথা বলে বাউলরা, মানবতার কথাও। সংঙ্গীতের উছিলায় তাদের সংসার চলে। বাউল গান আত্মার গান, মনের গান। আর সেই বাউলরা আজ মানবেতর জীবন যাপন করছেন। তাদের দেখার কেউ নেই।’
দেওয়ান পিপলি আক্তার বলেন, ‘আমরা এতো কষ্টে আছি যে বলতেও পারিনা। আমরা কোথাও অনুষ্ঠান করতে পারিনা তাই আমাদের আয় নেই, সংসার চলেনা বললেই চলে। আমাদের দিকে সরকারের একটু নজর দেয়া দরকার ছিলো। সরকার কত জনকে দেখছে আমাদেরও একটু দেখুক।’


চাল ডাল আলু’র সমন্বয়ক ফেরদৌস আহমেদ উজ্জল বলেন, ‘আমরা ঢাকা শহরের নি¤œ আয়ের মানুষদের নিয়ে কাজ শুরু করলেও সারা দেশেই নানান প্রান্তিক মানুষের দুঃখ দুর্দশায়ও এগিয়ে যাওয়ার চেষ্টা করছি। কিন্তু আমাদের সামর্থ সামান্য। আমরা চাই সরকার এই বাউলদেরসহ সাধারণ মানুষের দায়িত্ব গ্রহণ করুক।


আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন উন্নয়ন কর্মী তারিক হোসেন মিঠুল, বিমল রায়, শিমুল বিশ^াস, নজরুল ইসলাম, এসএম নাঈম প্রমূখ। অনুষ্ঠান শেষে আয়োজকরা আবারও বাউলদের পাশে দাঁড়ানোর সমাজের সামর্থবানদের ও সরকারের প্রতি আহবান জানান। বাউলদের সহযোগিতা প্রদানের জন্য ফেরদৌস আহমেদ উজ্জল: ০১৭১৬৪১৬৪০২ নাম্বারে বিকাশ করা যাবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: