সাতক্ষীরায় বাল্য বিয়েকে ‘লাল কার্ড’ দেখালো দুই শতাধিক শিক্ষার্থী

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরায় বাল্য বিয়েকে লাল কার্ড দেখালো দুই শতাধিক শিক্ষার্থী। গতকাল বুধবার (১২ জুলাই) সাতক্ষীরা সদর উপজেলার ডিবি ইউনাইটেড হাইস্কুলে বাল্যবিয়ে প্রতিরোধে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজিত এক ক্যাম্পেইনে বাল্য বিয়েকে লাল কার্ড প্রদর্শন করে তারা।


‘বাল্য বিয়ে জীবন থেকে জীবন কেড়ে নেয়’ প্রতিপাদ্যে এই ক্যাম্পেইনে ডিবি ইউনাইটেড হাইস্কুলের প্রধান শিক্ষক মমিনুর রহমান মুকুলের সভাপতিত্বে বাল্য বিয়ের কুফল তুলে ধরে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা সুমনা আইরিন, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা শহিদুর রহমান, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুর রহমান, মানবাধিকার কর্মী মাধব চন্দ্র দত্ত, অভিভাবক আব্দুল আহাদ, শিক্ষক মুকুল হোসেন, শিক্ষার্থী লিপিকা গাইন, তাবাচ্ছুম, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার প্রমুখ।


বক্তারা বাল্য বিয়ের কুফল তুলে ধরে বলেন, ‘বাল্যবিবাহ মানুষের জীবনে একটি অভিশাপ। বাবা-মায়েরা অসচেতনতার কারণে অল্প বয়সে ছেলে-মেয়েকে বিয়ে দিয়ে নিশ্চিন্ত হতে চাইলেও বিয়ের পর দিন থেকে শুরু হয় নানা মাত্রিক সমস্যা। এককথায় বলা চলে বাল্য বিয়ে জীবন থেকে জীবন কেড়ে নেয়। এজন্য সকলকে নিজ নিজ দায়বদ্ধতার জায়গা থেকে বাল্য বিয়ে প্রতিরোধ করতে হবে।
অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে বই, ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়।

happy wheels 2

Comments