হরিরামপুরে জলবায়ু ক্ষতিপূরণের দাবিতে যুবদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

হরিরামপুরে জলবায়ু ক্ষতিপূরণের দাবিতে যুবদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

মো.নজরুল ইসলামঃমানিকগঞ্জ  

“জলবায়ু ন্যায্যতা চাই, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুবকদের ভূমিকা বৃদ্ধি করতে হবে”-এই ধরনের বিভিন্ন স্লোগান নিয়ে বেসরকারি সংগঠন বারসিক ও পাটগ্রাম চর যুব স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে আজ ১৩ জুলাই মানিকগঞ্জে হরিরামপুর উপজেলার পাটগ্রাম চরে লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ও নটাখোলা উচ্চ বিদ্যালয় চত্বরে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী প্রধান দেশগুলোর প্রতি যুবকদের বিক্ষোভ সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সভা ও সমাবেশে পাটগ্রাম চর যুব স্বেচ্ছাসেবক টিমের সভাপতি যুবনেতা মো. ফয়সাল হোসেনের সভাপতিত্বে ও বারসিক কর্মসূচি কর্মকর্তা মো.মুক্তার হোসেনের সঞ্চালনায় কর্মসূচির ধারণাপত্র পাঠ করেন বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নটাখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.জাহাঙ্গীর হোসেন। বিশেষ আলোচনায় আরও অংশগ্রহণ করেন লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের সচিব মো.এনায়েত হোসেন, ইউপি সদস্য মো.মোতালেব হোসেন, সংরক্ষিত ইউপি সদস্য মনোয়ারা বেগম, যুব সেচ্ছাসেবী কাউসার হোসেন, রফিকুল ইসলাম, রুনা আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আমরা চরাঞ্চালের মানুষ। প্রতিনিয়ত আমাদের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয়। জলবায়ু পরিবর্তনের দায়ী না হয়েও আক্রান্ত হই।’ কন্ঠ দিয়ে যুবরা বলেন, ‘আমরা জলবায়ু পরিবর্তন জন্য দায়ী প্রধান দেশগুলোর প্রতি আহবান জানাই আমাদেরকে অনতিবিলম্ব ক্ষতিপূরণ দিতে হবে। সবার জন্য জলবায়ু ন্যায্যতা নিশ্চিত করতে হবে। জলবায়ু ক্ষতিপূরণ দিয়ে কার্বন নিঃসরন হ্রাস করতে হবে।’

happy wheels 2

Comments