আমার গাছের যত্ন আমি নিব

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
‘আমাদের দেশটাকে নতুন প্রজন্মদের বাসযোগ্য করে গড়ে তুলতে চাই। গাছ থেকে পশু পাখি তাদের খাদ্য সংগ্রহ করতে পারবে সকলকে ছায়া ও অক্রিজেন দেবে। প্রকৃতি বাঁচলে আমরা বাচঁবো।’


উপরোক্ত বক্তব্যটি সহকারী শিক্ষক মো: জাকির হাসেনের। সম্প্রতি মানিকগঞ্জের ঘিওর উপজেলার ৪৬নং শ্রীধরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বারসিক’র সহায়তায় গাছ বিতরণ কর্মসূচিতে তিনি এ বক্তব্যটি দিয়েছেন। অনুষ্ঠানে বিদ্যালয়ের ১১০ জন শিক্ষাথীদের মধ্যে আমলকি ও পেয়াঁরা গাছ বিতরণ করা হয়।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার ব্যক্তিবর্গ ও শিক্ষক তাহমিনা আক্তার, রেহেনা আক্তার, শিউলি আক্তার, হাসিনা আক্তার প্রমুখ। গাছ বিতরণ অনুষ্ঠানে শিক্ষার্থী শিপ্রা, সম্পা, সুজয়, জয়ন্তী জানায়, তারা গাছ পেয়ে অনেক খুশি। তারা বাড়িতে গাছ রোপণ করে নিজেরা গাছের যত্ন নিবে বলে প্রত্যয় ব্যক্ত করে।


গাছ বিতরণ অনুষ্ঠানে বারসিক’র কর্মকর্তা কমল দত্ত ও অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো: মনির হোসেন আলোচনায় জানান, বেঁচে থাকতে হলে পরিবেশকে টিকিয়ে রাখতে হবে। তাহলেই মানুষ ও প্রাণ-প্রকৃতি বাঁচবে। আমাদের বৈচিত্র্য রক্ষা পাবে। সকলে মনে করেন এখন আবহাওয়া যে গরম পড়ছে তার জন্য আমাদের সকলের গাছ রোপণ করা ছাড়া কোন পথ নাই। গাছ রোপণের মধ্য দিয়ে নতুন প্রজন্মের দেশ গড়তে হবে।


উল্লেখ্য, শ্রীধরনগর বিদ্যালয়ের অর্ধেক শিক্ষার্থী পিছিয়ে পড়া জনগোষ্ঠি বাগদি পাড়ার ছেলেমেয়েরা লেখাপড়া করে। বাগদি পাড়ার সন্তানদের স্কুলমূখী করা ও তাদের শারীরিক পুষ্টির চাহিদা পূরণের জন্য বাগদি পাড়ার জনগোষ্ঠি বিদ্যালয়ে গাছ বিতরণের উদ্যোগ নেন। তারই ধারাবাহিকতায় বারসিক’র সহায়তায় ঘিওর উপজেলার নিবার্হী কর্মকর্তা হামিদুর রহমান এর সম্মতিক্রমে ৪৬নং শ্রীধরনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাকী আক্তারের সভাপতিত্বে গাছ বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

happy wheels 2