সাম্প্রতিক পোস্ট

জলাভূমিই মাছবৈচিত্র্য রক্ষার প্রধান উৎস

নেত্রকোনা মো. অহিদুর রহমান

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে আটপাড়া উপজেলা মৎস্য অধিদপ্তর, মৎস্য যাদুঘর ও বারসিক’র যৌথ উদ্যোগে আটপাড়া উপজেলা হলরুমে গতকাল এক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। আলোচনায় উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা বাধন চন্দ্র রায়, প্রাণিসম্পদ কর্তকর্তা, জানমা মৎস্যজীবী সংগঠনের সভাপতি যোগেশ চন্দ্র দাস,আব্দুল মান্নান,ইউনিয়ন সদস্য, যুব সংগঠনের নেতৃবৃন্দ,মৎস্যচাষী,জেলে সংগঠনের সদস্য,বারসিকের কর্মকর্তা বৃন্দসহ ৬০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মাছের প্রাচুর্য্যে ভরপুর ছিল নেত্রকোনা আটপাড়া উপজেলার মগড়া নদী, বিষনাই নদী, সাইডুলি নদী, বৌলাই নদী, খাল, বিল হাওর, পুকুরসহ সকল নালা ডোবা। মাছে ভাতে বড় হয়েছে এ অঞ্চলের মানুষ। কিন্তু আজ নদী-নালা-খাল-বিল-জলাধারগুলোতে মাছ নেই।
প্রাকৃতিক মাছ রক্ষায় আমাদের জলাভূমি রক্ষা করা প্রয়োজন বলে নানা সুপারিশ তুলে ধরেন মতবিনিময় সভায়।

জেলে সংগঠক যোগেশ চন্দ্র দাস বলেন, ‘সকল জলাভূমি আছ লীজ প্রদান করা হয়। জলাভূমিতে পানি থাকেনা। বিষের ব্যবহার, কারেন্ট জালের ব্যবহার ,পোনা মাছ ধরার জন্য ধীরে ধীরে আমাদের চোখের সামনে মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে।’ এনজিও কর্মী আবুল আরশাদ বলেন, ‘আমরা আজ শপথ করি যে পোনা মাছ মারবোনা। মাছের অভয়াশ্রম গড়ে তোলে স্থানীয়জাতের মাছ বৃদ্ধি করবো। মৎস্য কর্মকর্তা বাধন চন্দ্র রায় বলেন, ‘স্থানীয় জাতের মাছ বৃদ্ধির জন্য আমরা অভয়াশ্রম করেছি। মোবাইল কোর্ট করে কারেন্ট জাল ধরা ও পোনা মাছ নিধনকারীকে ধরার কাজ করে যাচ্ছি। আমরা আপনাদের সকলের সহযোগিতা চাই। বারসিক যেমন স্থানীয় মাছসহ প্রাণসম্পদ রক্ষার কাজ করে যাচ্ছে আমরা তাদের সাথে সব সময় আছি।’

happy wheels 2

Comments

%d bloggers like this: