সাম্প্রতিক পোস্ট

ঘিওরে বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা এবং বহুত্ববাদি সমাজ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
মানিকগঞ্জের ঘিওরে বৈচিত্র্য, আন্তঃনির্ভশীলতা এবং বহুত্ববাদী সমাজ বিষয়ক যৌথ সংগঠনের আলোচনা ও মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল উপজেলার ৬নং বানিয়াজুরী ইউনিয়ন পরিষদ চত্বরে এ সভা অনুষ্ঠিত হয়। তারুণ্য, বানিয়াজুরী ও বারসিক যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। মত বিনিময় ও আলোচনা সভা শেষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন আয়োজকরা।

বানিয়াজুরী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস আর আনসারী বিল্টুর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বারসিক এর আঞ্চলিক সমস্বয়কারী বিমল রায়, রেইনবো থিয়েটারের প্রতিষ্ঠাতা ও নাট্য পরিচালক গিনি আলম, বানিয়াজুরী ইউনিয়ন কৃষকলীগ সভাপতি সৈয়দ আল আজাদ, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের মো. মনোয়ার হোসেন, বহুজা প্রবীণ সংঘের সভাপতি মো.বাবর আলী, উপসহকারী কৃষিকর্মকর্তা বিপ্লব কুমার সরকার প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ‘বৈচিত্র্য মানে নানা কিছুর সমাহার। এখানে একে অপরের সাথে নানাভাবে সম্পর্কিত। বৈচিত্র্যর মূল শর্তই হলো সকলের সমমর্যাদা এবং স্বতঃস্ফূর্ত অবস্থান। একইভাবে আন্তনির্ভরশীলতা সম্পর্কগুলো বুঝতে পারলে দায়বোধ ও দায়িত্বশীলতা তৈরি হয়।’ বারসিক’র কর্মকর্তা সুবীর কুমার সরকার তরুণ কিশোরদের উদ্দেশ্য বলেন, ‘বারসিক স্বপ্ন দেখে একটি বৈষম্যহীন সমাজের, একটি সমাজভিত্তিক সমাজের যেখানে সবাই শান্তিতে, আপন মর্যাদায় এবং বৈচিত্র্যময়তায় বসবাস করতে পারে। বারসিক বিশ^াস করে প্রাণীতে বৈচিত্র্য, উদ্ভিদে বৈচিত্র্য, মানুষে মানুষে বৈচিত্র্য এবং বৈচিত্র্যময়তার মধ্যে দিয়ে এক অপরের পরিপূরক হিসেবে সবাই স্ব স্ব অবস্থান থেকে ভালো থাকবে।’

সভায় আলোর পথ সংগঠনের মো আকাশ ও তারুণ্য বানিয়াজুরীর সদস্য সজিব, গৌরব, বিপুল, কৌশিক চক্রবতি, বরুন চন্দ্র সরকার, গাংডুবী সমাজ কল্যাণের সদস্য জাহিদ মিয়া প্রমুখ তাদের নিজ কাজ উপস্থাপন করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: