ঘিওরে জেন্ডার ও বৈচিত্র্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ঘিওরে জেন্ডার ও বৈচিত্র্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার ও শ্যামায়েল হাসদা
“নারী ও পুরুষের বৈষম্য হ্রাস করি, নারীবান্ধব সমাজ গড়ি”-এই স্লোগান নিয়ে বারসিক’র উদ্যোগে মানিকগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের হল রুমে জেন্ডার ও বৈচিত্র্য সুরক্ষায় যুব সমাজের ভুমিকা বিষয়ে একদিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় নালী, বানিয়াজুরী, নবগ্রাম ইউনিয়নের ৩৮জন যুব প্রতিনিধি অংশ নেন। বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সভাপতিত্বে কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকার ।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ শাখার যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক অলকা প্রভা দে বলেন, ‘বর্তমান সময়ে বাল্য বিয়ে, বুলিংসহ সামাজিক সহিংসতা খারাপের দিকে ধাবিত হচ্ছে। এই ধরনের অপরাধে পরিবার ও সমাজে নানা ধরনের সমস্যা তৈরি হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘এগুলো মোকাবিলা করতে আমাদের যুব সমাজের দায়িত্ব ও কর্তব্য রয়েছে। বর্তমান বিশ্বায়নের বিপরীতে নিজেকে যোগ্যতার ভিত্তিত্বে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে চর্চা ও প্রয়োগের দক্ষতা বৃদ্ধি করতে হবে। এভাবে জেন্ডার সংবেদনশীল নারীবান্ধব পরিবার ও সমাজ বিনির্মানের পথে এগিয়ে যেতে হবে আমাদের যুবদের নিয়ে।’


সেশনভিত্তিক আলোচনায় প্রধান সহায়কের ভূমিকা পালন করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো: নজরুল ইসলাম। প্রশিক্ষণ কর্মশালায় প্রথমে পরিচয় পর্ব, কর্মশালার প্রত্যাশা, নিজেদের স্বপ্ন, নারী-পুরুষের পার্থক্য বিষয়ে ধারাবাহিকভাবে আলোচনা করেন। এরপর অংশগ্রহণকারীরা তাদের নিজস্ব প্রত্যাশা ও স্বপ্ন পর্যায়ক্রমে আলোচনা করে এবং পরবিার, সমাজ, রাষ্ট্রে নারী-পুরুষের মর্যাদা বিষয়ে দলীয়ভাবে উপস্থাপন করেন।

happy wheels 2

Comments