সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জের বিল নদী রক্ষার দাবিতে বিশ্ব জলাভূমি দিবস পালন

মানিকগঞ্জ থেকে বিমল চন্দ্র রায়
২ ফেব্রুয়ারি বিশ্ব জলাভূমি দিবস। এ দিবস উপলক্ষে গতকাল বারসিক এবং পাখি ও পরিবেশ রক্ষার আন্দোলনে সক্রিয় সংগঠন ‘পালক’ এর যৌথ উদ্যোগে মানিকগঞ্জ শহরস্থ স্যাক কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন পালক সংগঠনের যুগ্ম আহবায়ক খন্দকার খালেকুজ্জামান।


আলোচনায় বক্তব্য রাখেন বিশিষ্ট পরিবেশবাদী সমাজকর্মী এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও ক্রীড়া সংগঠক গোলাম ছারোয়ার ছানু, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও পালকের সদস্য অতিন্দ্র চক্রবর্তী বিপ্লব, পালকের সদস্য ও সমাজসেবক ইকবাল খান, বারসিক প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার ও গাজী শাহদাত হোসেন বাদল।

আলোচনায় বক্তারা বলেন, ‘এই বছরের বিশ্ব জলাভূমি দিবসের প্রতিপাদ্য হলো-‘জল ও জলাভূমি অবিচ্ছেদ্য: জীবনের জন্য অপরিহার্য।’ মানিকগঞ্জের অনেক জলাশয়, নদী, খাল, বিল দখল, ভরাট ও দূষণের শিকার হয়েছে। দীর্ঘদিন যাবত ধলেশ্বরী নদী রক্ষার ও খননের আন্দোলন হচ্ছে, বর্তমানে খনন হচ্ছে। তবে নানান অনিয়মের অভিযোগ আছে।’ তারা আরও বলেন, ‘নিলুয়া বিল, দিয়ার বিল, ভাতছালা বিলসহ বিভিন্নœ জলাশয়ে প্রতিবছর অতিথি পাখিসহ উন্মুক্ত মাছ থাকে। তবে নানান দখলে সংকোচিত হচ্ছে। উন্নয়নের নামে পুকুর জলাশয়, খাল ভরাট হচ্ছে।’

আলোচনায় বক্তারা ধলেশ্বরী নদী খনন করা, নির্ধারিত নিয়মে আর নিলুয়া বিলসহ অন্যান্য উন্মুক্ত জলাশয়সমূহ সরকারি ব্যবস্থাপনায় রক্ষা করা ও দখলমুক্ত করার দাবি জানান। তারা মনে করেন, জলাশয় হবে জলপ্রাণিসহ পাখির নিরাপদ আশ্রয়স্থল।

happy wheels 2

Comments

%d bloggers like this: