সাম্প্রতিক পোস্ট

পবায় সহিংসতামুক্ত বহুত্ববাদী গ্রাম সমাবেশ

অসীম কুমার সরকার, তানোর (রাজশাহী) থেকে

‘মানুষসহ সকল প্রাণের নিরাপদ স্থান হোক আমাদের গ্রাম’ এই শ্লোগানে গতকাল রাজশাহীর পবা উপজেলার বিলনেপালপাড়া চাষী রহিম বক্স একাডেমী মাঠে সহিংসতামুক্ত বহুত্ববাদী গ্রাম সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও বিলনেপালপাড়া চাষী ক্লাবের যৌথ আয়োজনে উক্ত সমাবেশে গ্রামটির প্রতিটি পরিবার থেকে নানা শ্রেণি ও পেশার প্রায় পাঁচ শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

IMG_0221
সমাবেশে ধারণাপত্র পাঠ করেন বারসিক বরেন্দ্র অঞ্চলের সমন্বয়কারী শহিদুল ইসলাম। তিনি বলেন, ‘আমাদের প্রকৃতি, আমাদের সংস্কৃতি, আমাদের রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা, সমাজের বিভিন্ন পেশার মানুষ, সকল প্রাণ ও প্রকৃতির সমন্বয়ে সর্বোপরি সবকিছু নিয়েই আমাদের সকলের সংসার। প্রত্যেকে প্রত্যেকের উপর নির্ভরশীল। তাই প্রতিটি বৈচিত্র্যই সুরক্ষা আমাদের দায়িত্ব। সকল মত প্রথা আর ধর্মকেও শ্রদ্ধা করা দরকার আমাদের। প্রত্যেকের প্রতি প্রত্যেকের শ্রদ্ধা বাড়লে সহিংসতা কমবে। হিংসে বিদ্বেষ কমবে। আমাদের গ্রাম, সমাজ, দেশও এগিয়ে যাবে।’ তিনি আরো বলেন, ‘নিরাপদ সড়ক, নিরাপদ সকল প্রাণের যোগাযোগ, হিংসা-বিদ্বেষ ছড়াবো না, নিজে নিরাপদ থাকবো, সকল প্রাণকে নিরাপদ রাখবো, সকল জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে শ্রদ্ধা করে একটি শ্রদ্ধাশীল সমাজ বির্ণিমাণ করবো।’

IMG_0236 (2)
সমাবেশে বিলনেপালপাড়া চাষী ক্লাবের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সিদ্দীকি সভা প্রধান হিসেবে বলেন, “আসুন আমরা আমাদের গ্রামটিকে বৈচিত্রময় বহুত্ববাদী গ্রাম হিসেবে গড়ে তুলি।”

IMG_0274
সমাবেশের এক পর্যায়ে গ্রামটির সকল শ্রেণি পেশা ও বয়সের মানুষ দাঁড়িয়ে হাত তুলে মুষ্ঠিবদ্ধভাবে সহিংসতামুক্ত বহুত্ববাদী গ্রাম হিসেবে গড়ে তোলার শপথ বাক্য পাঠ করেন। উক্ত শপথবাক্য পাঠ করান গ্রামের সম্মানিত বয়োজ্যেষ্ঠ ব্যক্তি আব্দুল খালেক। সকলে সমস্বরে শপথ বাক্যে বলেন, “আমি আমার গ্রামে নিজে নিরাপদ থাকবো, সকল মানুষসহ অন্যান্য প্রাণীদেরকেও নিরাপদে থাকতে সহযোগিতা করবো। আমি সকল ধর্ম, মত, প্রথা, পেশাকে এবং সকল ধরণের সংস্কৃতিকে শ্রদ্ধা করবো।’

IMG_0290
সমাবেশে নিরাপদ সড়ক ও যোগাযোগ বিষয়ে সচেতনতামূল নির্দেশনা পাঠ করেন বারসিক এর প্রোগ্রাম অফিসার জাহিদ আলী। সমাবেশ শেষে প্রত্যেকের হাতে একটি করে দেশীয় প্রজাতির গাছের চারা তুলে দেয়া হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: