সাম্প্রতিক পোস্ট

পুষ্টিগুণে ভরপুর কলার মোচা

পুষ্টিগুণে ভরপুর কলার মোচা

সাতক্ষীরা থেকে এস এম নাহিদ হাসান

কলার মোচা। আয়রনে ভরপুর সবজি। তাই স্বাস্থ্য সচেতন মানুষের খাদ্য তালিকায় মোচা দেখা যায়। বারোমাসী সবজির মধ্যে কলার মোচা সকলের প্রিয়। পুষ্টিগুণে ভরা কলার মোচা সব বয়েসি মানুষ খেতে পছন্দ করে।
গাছে থাকা কলার কাঁদির একেবারে শেষ প্রান্তে না ফোটা ফুলের কুঁড়ির নাম ‘মোচা’। মোচার অগ্রভাগ সূঁচালো হয়। মোচা বাইরে থেকে পরপর অনেক স্তর খোলার দ্বারা ঢাকা থাকে। মোচার রঙ গাঢ় লাল হয়।

বাড়ির পতিত জমিতে, মাঠের পাশে, রাস্তার ধারসহ যেকোন জায়গায় কলা গাছ জন্মে। বিশেষ কোন পরিচর্যা ছাড়াই কলার ফলন দেশের সব অঞ্চলে ভালো হয়। তাই মোচা সহজে পাওয়া যায়। শহর বা গ্রামের মানুষের কাছে কলার মোচা খুব পরিচিত খাদ্য।

20180310_181247
কলার মোচার পুষ্টিগুণ অনেক এবং খেতেও বেশ সুস্বাদু। তবে মোচার খোসা খাওয়া যায় না। ফুল খেতে হয়। সুস্বাদু এই মোচা ভর্তা ও ভাজি করে খাওয়া যায়। অনেকে আবার চপ, পিয়াজি বানিয়ে বিকালের নাস্তায় পরিবেশন করেন।
আয়রন মানব দেহে রক্ত বৃদ্ধি করে। তাই মোচায় থাকা আয়রন বা লৌহ শরীরে রক্ত বাড়াতে সাহায্য করে থাকে। এছাড়া রক্তের মূল উপাদান হিমোগ্লোবিন শক্তিশালী করতে ভূমিকা রাখে।

কলার মোচার আয়রন শরীরের ত্বক, চুল, ইত্যাদি ভালো রাখতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়োডিন আছে। যা আয়োডিন, গলগন্ড বা গয়টার রোগ প্রতিরোধে কাজ করে। এর নানা উপাদান দাঁত মজবুত রাখে। মোচায় থাকা উচ্চমাত্রার ভিটামিন ‘এ’ শিশুদের রাতকানা রোগ নিরাময়ে কাজ করে।

20180404_150210
মানুষের শরীরের রক্তশূন্যতা দূর, হাড়ক্ষয় রোধ, শরীরের শক্তি বাড়াতে মোচা বেশ উপকারি। কলার মোচা মানুষের শরীরের যেকোন ইনফেকশন, ল্যাকটেশন, মেন্সট্রুয়াল সমস্যা, উৎকণ্ঠা, ওজন, জরায়ুসহ বিভিন্ন রোগের পথ্য হিসেবে কাজ করে। ডাক্তাররা বিভিন্ন রোগে আক্রন্ত রোগী ও গর্ভবতী মহিলাদের কলার মোচা খাওয়ার পরামর্শ দেন।
শহর-গ্রামের হাট বাজরে প্রায় সারা বছরই মোচা বিক্রি হয়। প্রেসার, ডায়েবেটিস, হার্টের রোগীসহ স্বাস্থ্য সচেতন মানুষ মোচা কিনে থাকে।

শবরি কলা, চাপা, মৌ সন্দেশ, ঠটি ও বিচি কলার মোচার দাম বেশি। শহরে এসব কলা গাছের নবজাত মোচা ২০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত দামে বিক্রি হয়। আর পুষ্ট কলার কাদির মোচা বাজারে ২০ থেকে ৪০ টাকা দামে বিক্রি হয়। তবে গ্রামে কম দামে পাওয়া যায়।

20180404_150439
পুষ্টির ফেরিওয়ালা রুহুল কুদ্দুস বলেন, “আমি প্রতিদিন শহরে যে সবজি বিক্রি করি সেখানে মোচা থাকে। মোচা কেনায় মানুষের চাহিদা রয়েছে। কলার মোচা মানুষের স্বাস্থ্যের জন্য খুব উপকারি। মোচায় থাকা আয়রন, ভিটামিন, গ্লুকোজ, সোডিয়াম শরীরে রক্ত জমাট বাধতে সাহায্য করে। এছাড়া মোচা প্রেসার ও ডায়েবেটিকস নিয়ন্ত্রণ করে। এবং হার্ট সবল রাখে।”

তিনি অরো বলেন, “গর্ভবতী মহিলা ও নবজাতক শিশুর মায়ের মোচা খাওয়া দরকার। মোচা রক্তের ঘাটতি পূরণ করে। তবে মোচা বেশি খেলে কোষ্ঠ্যকাঠিন্য দেখা দেয়। তাই একটু সাবধনতা অবলম্বন করা উচিত।”

happy wheels 2

Comments

%d bloggers like this: