সাম্প্রতিক পোস্ট

আজ পহেলা আষাঢ়: প্রকৃতিতে ফুটেছে কদম

আব্দুর রাজ্জাক, মানিকগঞ্জ ॥ ‘

 

‘এমন দিনে তারে বলা যায়/এমন ঘনঘোর বরিষায়’।

 

বাংলা কবিতায় মতো এভাবেই বৃষ্টিস্নাত সজীবতার রূপ নিয়ে হাজির হয়েছে বর্ষা। আজ পহেলা আষাঢ়। রূপময় ঋতু বর্ষার মেঘবতী জলের দিন। ষড়ঋতুর এ দেশে আষাঢ়-শ্রাবণ এই দুই মাস র্বষা ঋতু।

1 (1)

চারিদিকে কদমের ফুটন্ত সৌন্দর্য বর্ষার আগমনী বার্তা বয়ে আনছে। কদম ফুলকে বলা হয়ে থাকে বর্ষার বিশ্বস্ত দূত। কাঠফাঁটা রোদে মানুষের হাঁসফাঁস করা গরমে অঝোর ধারায় বৃষ্টি-বর্ষণের জন্য প্রতীক্ষা বাসা বাঁধছে। বর্ষা মানেই গুচ্ছ গুচ্ছ কদমফুলের উপস্থিতি। বর্ষা মানে কদমফুলের মতোই তুলতুলে নরম বৃষ্টির রিনিঝিনি শব্দের ধ্বনি।

বাঙালির জীবন প্রবাহে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে বর্ষাকাল। প্রিয় মানুষের হাতের একগুচ্ছ কদমফুল জানিয়ে দেয় বর্ষার আগমন বার্তা। বর্ষার নবধারা জলের সঙ্গে সঙ্গে নেচে ওঠে প্রকৃতি ও জনজীবন। নতুন প্রাণের আনন্দে অঙ্কুরিত হয় গাছপালা, ফসলের মাঠ।

1 (2)

বিজ্ঞানের পরিভাষায়, এ সময় জলীয় বাষ্পবাহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় হয়ে ওঠে। ফলে প্রচুর বৃষ্টিপাত হয়। ‘বাদল-দিনের প্রথম কদম ফুল’-এর ভুবন জয়ী হাসিতে বদলে যায় চারপাশের পরিবেশ।

মানিকগঞ্জের গ্রামে-গঞ্জের বিভিন্ন স্থানে ফুটেছে কদমফুল। কদমফুলের সৌন্দর্যে মেতেছে শিশু-কিশোর, যুবক-যুবতী, বৃদ্ধসহ সব শ্রেণির মানুষ। রাস্তা-ঘাটের পাশে গাছে গাছে কদমফুল ফোটার দৃশ্য দাঁড়িয়ে দেখছে সৌন্দর্য্য পিপাসু জনতা।

happy wheels 2

Comments

%d bloggers like this: