সাম্প্রতিক পোস্ট

সত্যিই সে ঋতু রাজ বসন্ত!

সত্যিই সে ঋতু রাজ বসন্ত!

এম.আর.লিটন, মানিকগঞ্জ থেকে

“উৎসব গান, মধুময় তান / আকাশ ধরণী-তলে / কুঞ্জে কুঞ্জে বিহগ কণ্ঠে / লতায় পাতায় ফুলে |/ হৃদয়ে সবার দিয়েছে রে দোল / নাচিয়া উঠিছে প্রাণ , ”এই অমোঘ বাণী শুধু কবির কবিতা নয় এ চির সত্য , বাংলার রূপ বৈচিত্র্য শীতের খোলসে ঢুকে থাকা কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম এখন অলৌকিক স্পর্শে জেগে উঠেছে। মৃদু-মন্দ বাতাসে ভেসে আসা ফুলের গন্ধে বসন্ত জানিয়ে দিচ্ছে, সত্যিই সে ঋতু রাজ বসন্ত !

01

‘পৃথিবীর অনেক প্রান্তে এই ঋতুতে ফুল ফুটে, নতুন গাছের পাতা গজায়, নতুন গাছের জন্ম হয়। এই সময় অনেক পশুপাখি মিলন ঘটায় এবং বাচ্চার জন্ম দেয়। আবার পৃথিবীর অনেক জায়গায় এই সময় বৃষ্টিও হয়। এর ফলে গাছপালা বেড়ে উঠে, ফুল ও ফলের পরবর্তী বেড়ে ওঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’ বসন্ত মানুষের ঘুমন্ত মনকে যেমন জাগিয়ে তুলে তেমন বসন্ত মানুষের হৃদয়ে দিয়ে যায় এক মধুময় দোলা ।

এই বসন্ত উৎসব মানুষের মাঝে মানুষের তৈরি করে সেতুবন্ধন এবং মিলনমেলা । প্রতিবারের মতো এবারও বসন্তকে বরণ করে বাংলাদেশের মানুষ । চারুকলার বকুলতলায় এবারও জমবে উঠেছিল বসন্ত বরণের উৎসব। এর ধারাবাহিকতায় মানিকগঞ্জ নগরবাসী পালন করেছে বসন্ত বরণ উৎসব ।

মানিকগঞ্জে সাংস্কৃতিক বিপ্লবী সংঘ সাবিসের আয়োজনে দিনব্যাপী বসন্ত বরণ উৎসব পালিত হয়। ১৮ ফেব্রুয়ারি (রবিবার) সকালে আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে, শোভাযাত্রায় অংশ নেয় প্রায় অর্ধশত মুক্তিযোদ্ধা। ।

003

সাবিসের নিজ কার্যালয়ে দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে ছিল, ফুলের প্রীতি বন্ধনী বিনিময়, শিশু-কিশোরদের পরিবেশনা, আবৃত্তি, দলীয় সংগীত, একক সংগীত, নৃত্য , বসন্ত আড্ডা ও বাউল সংগীতসহ নানা আয়োজন।

বসন্ত উৎসবে উপস্থিত ছিলেন, মানিকগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এ্যাড. গোলাম মহীউদ্দীন, পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা কামরুল হুদা সেলিম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি এ্যাড. দীপক কুমার ঘোষ, বিপ্লবী সাংস্কৃতিক সংঘ (সাবিস)এর সভাপতি ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম ফারুখ, সাবিস এর সভাপতি এ্যাড. তুষার কান্তি সরকার তপু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুকুমার গুপ্ত, কোষাধক্ষ কামাল আহম্মেদ কমল, সংগীত প্রশিক্ষক নাসরিন আহম্মেদ, সংগীত বিভাগের সদস্য কাজল পাল, এ্যামিলি পারভিন, সাব্রিনা মমতাজ মম সহ জেলার সামাজিক এবং সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিবর্গ । সবার উপস্থিতে তৈরি হয় এক আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ ।

happy wheels 2

Comments

%d bloggers like this: