সাম্প্রতিক পোস্ট

পরিবেশ রক্ষা করা প্রতিটি মানুষের দায়িত্ব

এম.আর.লটিন, মানকিগঞ্জ থেকে

প্রতিটি জীবের বেঁচে থাকার জন্য প্রয়োজন উপযুক্ত পরিবেশ। এ উপযুক্ত পরিবেশের অন্যতম উপাদান হচ্ছে গাছপালা। গাছ থাকলে খরা থেকে বাঁচা যায়। কেননা, গাছ বৃষ্টিপাত হতে সহায়তা করে। উদ্ভিদ যেমন ভূমির উর্বরাশক্তি বৃদ্ধি করে তেমনি আবার তাকে বন্যা বা বৃষ্টিতে ক্ষয় পাওয়ার হাত থেকেও রক্ষা করে। বাংলাদেশ একসময় গাছপালায় পরিবেষ্টিত ও বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ বসবাসের উপযুক্ত পরিবেশ বিরাজমান ছিল। বর্তমানে দেশের প্রয়োজনের তুলনায় আমাদের বন সম্পদ নিতান্তই কম। তাই প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করার জন্য বিভিন্ন ধরনের গাছের চারা রোপণের মাধ্যমে বনাঞ্চল সৃষ্টি করা অনস্বীকার্য।

পরিবেশ দিবস ১
এ প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করার জন্য সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ব্যাপকভাবে গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় “Connect With Nature” অর্থাৎ প্রাণ-প্রকৃতির সাথে আমাদের বসবাস এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মানিকগঞ্জের বিভিন্ন স্থানে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস। প্রতিবেদনটি বিভিন্ন স্থানে অনুষ্ঠিত পরিবেশ দিবসের কর্মসূচির ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

পরিবেশ সুরক্ষায় প্রাণ-প্রকৃতি রক্ষার আহ্বান জানিয়েছেন মানিকগঞ্জ নাগরিক সমাজ। মানিকগঞ্জ সদরে অনুষ্ঠিত সংহতি মানববন্ধনে পরিবেশবাদী নেতা এ্যাড. দীপক কুমার ঘোষ, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলনের সদস্য সচিব আব্দুল হামিদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, বিকশিত নারী নেটওয়ার্কের জেলা সভাপতি তাজরানা ইয়াসমিন টুলু এবং পংকজ মজুমদার প্রমুখ এই আহ্বান জানান।তারা বলেন, “পরিবেশ রক্ষা করা প্রতিটি মানুষের দায়িত্ব। আমরা পরিবেশের মধ্যে বসবাস করি। সুন্দর একটি পরিবেশ তৈরি করতে হবে। আসুন পরিবেশ বাঁচাই, নদী, বৃক্ষ, পাখিসহ প্রাণ-প্রকৃতি রক্ষা করি।”

IMG_20170605_111630
দিয়ারা মানবকল্যাণ কিশোরী সংগঠন ও নারী উন্নয়ন সংগঠনের যৌথ আয়োজনে মানিকগঞ্জের জাগীর ইউনিয়নের দিয়ারা ভবানীপুর গ্রামে অনুষ্ঠিত পরিবেশ দিবস অনুষ্ঠানে বক্তারা পরিবেশ দিবসে গাছ রোপণ, কোন গাছ নষ্ট না করা, যেখানে সেখানে ময়লা-আবর্জনা না ফেলা, প্রাণ-প্রকৃতি রক্ষার প্রত্যয় ব্যক্ত করেন। আলোচনা শেষে সদস্যরা সকলে মিলে ১১০টি বিভিন্ন রকম ফলজ, বনজ ও ঔষধি গাছ (কাঁঠাল, জলপাই, চালতা, পিয়ারা, কদবেল, আমলকি, জাম, মেহগনি, কড়ই) রোপণ করেন।

অন্যদিকে মানিকগঞ্জ পৌরসভার পূর্বদাশড়া-সরুন্ডি মণিঋষি একতা সমবায় সমিতি ও দলিত ছাত্রকল্যাণ পরিষদের উদ্যোগে পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এই কর্মসূচির আওতায় পূর্বদাশড়া-সরুন্ডি এলাকার মণিঋষি পাড়ার ৮০টি পরিবারে একটি করে সাজনা গাছের ডাল ও অন্যান্য বৃক্ষসহ মোট ১০০টি পরিবেশ দিবসগাছ রোপণ করা হয়। একইভাবে বিশ্ব পরিবেশ দিবসে উপলক্ষে বড়বড়িয়াল ঋষিপাড়া কৃষক-কৃষাণী সংগঠন, পালড়া মা সংগঠন ও কিশোরী দল সদস্যদের উদ্যোগে ৭০টি বিভিন্ন ঔষধি ,ফল, ফুল ও সবজি গাছ রোপণ করা হয়েছে।

শুধু পরিবেশ দিবস নয়, বছরের বিভিন্ন সময়েও নিজস্ব উদ্যোগে বিভিন্ন ধরনের গাছ লাগাতে হবে। তাহলেই প্রাণ ও প্রকৃতি সমৃদ্ধ হবে, পরিবেশ সুরক্ষিত হবে বলে অভিমত প্রকাশ করেন বিভিন্ন স্থানে অনুষ্ঠিত কর্মসূচিগুলোর বক্তাগণ ও সাধারণ মানুষ।

happy wheels 2

Comments

%d bloggers like this: