সাম্প্রতিক পোস্ট

তরুণদের উদ্যোগে পরিবেশ দিবসে হরিরামপুরে বৃক্ষরোপণ

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে সত্যরঞ্জন সাহা

20170605_121728তরুণদের উদ্যোগে এবং উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার সহায়তায় মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার ভেলাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গত ৫ জুন বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। তরুণরা বিভিন্ন প্রকার ফলদ, ওষুধিসহ নানান প্রকার দেশীয় প্রজািতির গাছ রোপণ করেন।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে অনুষ্ঠিত বৃক্ষরোপণ কর্মসূচিটি মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজের শিক্ষার্থী কনিকা সরকারের উদ্যোগ সম্পাদন করা হয়েছে যিনি তার মতো করে তরুণ শিক্ষার্থীদের অনুপ্রাণীত করে এমন উদ্যোগের সহযাত্রী হওয়ার উৎসাহিত করেছেন।
20170605_122256_001
পরিবেশ দিবসে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করার ক্ষেত্রে শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে ভূমিকা রেখেছে হরিরামপুর উপজেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, যুব উন্নয়ন এবং বারসিক। প্রায় ৫০ জন শিক্ষার্থী দেশীয় গাছের চারা, ওষুধি ও ফলদ (কতবেল, চালতা, পেয়ারা, অর্জুন, জাম, জলপাই, বকুল ফুলের) গাছের চারা ওই দিন রোপণ করেন।

শিক্ষার্থীদের এই উদ্যোগের সাথে সংহতি প্রকাশ করেন বিভিন্ন পেশার ও শ্রেণীর মানুষ। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, ভেলাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা ভাইস চেয়ারম্যান এবং বারসিক কর্মকর্তারা তরুণ এই উদ্যোগের সাথে শামিল হয়ে পরিবেশ সুরক্ষায় নানাভাবে তাদের উৎসাহিত করেন।
IMG_20170605_123923
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিভিন্ন দেশীয় গাছের চারা রোপণের জন্য শিক্ষার্থীরা বিভিন্ন জনের কাছ থেকে চাঁদা তুলে গাছের চারা সংগ্রহ করেন। এছাড়া বারসিক’র কাছ থেকে শিক্ষার্থী ৩০০টি গাছের চারা সংগ্রহ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: