সাম্প্রতিক পোস্ট

পরিবেশ সুরক্ষায় শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম

পরিবেশ সুরক্ষায় শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম

সাতক্ষীরা থেকে বাহলুল করিম:
কখনো পাখির অভয়াশ্রম তৈরি, কখনোবা পরিবেশ ও প্রকৃতি বিষয়ে শিশুদের সচেতনতা বৃদ্ধি। আবার কখনো পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, কখনোবা নারী উন্নয়নে, এভাবে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের এক ঝাঁক তরুণ। প্রত্যন্ত গ্রামাঞ্চলে পৌঁছে দিতে চায় তাদের স্বেচ্ছাসেবী কার্যক্রম। জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে বদলে দিতে চায় পরিবেশ, প্রকৃতি ও সমাজকে। যেন পরিবেশ সুরক্ষায় শুরু হয়েছে যুব আন্দোলন।

ECDP Team 5
সাতক্ষীরা সদর উপজেলায় ২০১৫ সালের জানুয়ারি মাসে ১৪ জন তরুণ সদস্য নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ শুরু করে শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম। বর্তমানে সদস্য আছে ৬৮ জন। টিমের স্থায়ী কোন অফিস না থাকায় গবেষণা প্রতিষ্ঠান বারসিক সাতক্ষীরা রিসোর্স সেন্টারে কর্যক্রম পরিচালিত হচ্ছে।

টিমের সদস্যদের জ্ঞানকে বিকশিত করার লক্ষ্যে প্রতি সপ্তাহের বৃহস্পতিবার জ্ঞান চর্চার আসর ও উপস্থিত বক্তৃতার মধ্য দিয়ে শুরু হয় টিমের কার্যক্রম। আসরে জ্ঞান জিজ্ঞাসা ও পুরস্কার বিতরণও করা হয়। টিমের সকল সদস্যদের পাশাপাশি বর্তমান প্রজন্মের তরুণদের নিয়ে তারুণ্যের সংলাপের আয়োজন করে তারা। স্থানীয় তরুণদের দক্ষতা বৃদ্ধি ও মানবিক মূল্যবোধ বিকাশের লক্ষে শিক্ষাধর্মী প্রতিষ্ঠান বারসিক ইনস্টিটিউট অফ এ্যাপ্লাইড স্ট্যাডিসের (বিয়াস) সহযোগিতায় বিভিন্ন ধরণের প্রশিক্ষণ, কর্মশালা, সভা, সেমিনারের আয়োজন করে এই টিম।

????????????????


প্রশিক্ষণ কর্মশালার মধ্যে রয়েছে অফিস ব্যবস্থাপনা ও আইসিটির, দুর্যোগ ব্যবস্থাপনা, ফিচার লিখন ইত্যাদি। এছাড়া রয়েছে জলবায়ু পরিবর্তন, বৈচিত্র্যতা এবং আন্তঃনির্ভরশীলতা বিষয়ক সার্টফিকেট কোর্স। নারীদের সচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যম সংলাপ, আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস পালনসহ বিভিন্নমুখী কার্যক্রম পরিচালনা করে তারা।

ECDP Team 4

শিশুদের জ্ঞান বিকাশে জাতীয় শিশু দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা, স্বাধীনতা দিবস উপলক্ষে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতা, নববর্ষ উপলক্ষে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, মজার পাঠশালায় পিঠা উৎসব, জাতীয় দিবস উপলক্ষে জাতীয় পতাকা বিতরণ, পুষ্টির গল্পের আসরসহ বিভিন্ন আয়োজন করে এই টিম।

পরিবেশ ও প্রকৃতি রক্ষায় ভিন্নধর্মী কার্যক্রম পরিচালনা করে আসছে শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্যরক্ষা টিম। এর মধ্যে রয়েছে যুব জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, প্রাণ-বৈচিত্র্য রক্ষা দিবস উপলক্ষে প্রকৃতি বন্ধন, পাখি সুরক্ষায় পাখির অভয়াশ্রম তৈরি ও গাছে গাছে ভাড় সংযোজন, পাখি সংরক্ষণের লক্ষ্যে পাখি বাড়ি তৈরি ইত্যাদি।

প্রাণ সায়ের খাল রক্ষার দাবীতে, বেতনা নদী রক্ষায়, মাছখোলায় জলাবদ্ধতা নিরসনের দাবীতে ও সুন্দরবন সুরক্ষায় মানববন্ধন করে। এছাড়া বাড়ির ছাদে বাগান তৈরি, গাছের চারা বিতরণ, বিদ্যালয়ে সবুজ ক্যাম্পাস তৈরিতে কাজ করে যাচ্ছে টিমের সদস্যরা। জাতীয় দিবসেও থাকে শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্যরক্ষা টিমের ভিন্নধর্মী কার্যক্রম। পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান ইত্যাদি।

তুজুলপুর গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন জানান, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম সব সময় মানুষের প্রয়োজনে কাজ করে। তারা গাছের পাঠশালা থেকে গাছ নিয়ে আসে। বিভিন্ন বিদ্যালয়ে গিয়ে গাছ রোপণ করে। এখানে আসে গাছের গুণাগুণ সম্পর্কে জানতে ও বুঝতে। এছাড়া তারা সমাজ সংস্কারে ও নারীদের অধিকার আদায়ের জন্যও কাজ করে।

ECDP Team 3শহরের পুষ্টির ফেরিওয়ালা রুহুল কুদ্দুস বলেন, “আমি শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সহযোগিতায় সাতক্ষীরা শহরে পুষ্টির ফেরিওয়ালা নামে পরিচিত হয়েছি। টিমের সদস্যদের সাথে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে পুষ্টির গল্প শোনাই। এতে নতুন প্রজন্ম কুড়িয়ে পাওয়া শাকের গুণাগুণ সম্পর্কে জানতে পারে। ছেলে-মেয়েরা অনেক আনন্দিতও হয় পুষ্টির গল্প শুনে।”
এ ব্যাপারে যমুনা টিভির স্টাফ রিপোর্টার ও সাতক্ষীরা প্রেসক্লাবের দপ্তর সম্পাদক আহসানুর রহমান রাজীব বলেন, “শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম সম্পূর্ণ একটি বেসরকারি ও অরাজনৈতিক সংগঠন। এক ঝাঁক তরুণ যুবক এই টিমের সদস্য। তারা সব সময় সমাজ গঠনমূলক কাজ করে। অন্য কোন সংস্থা বা প্রতিষ্ঠান এই ধরণের সমাজ গঠনমূলক কাজ খুব কমই করে। পাখিদের নিরাপদ আবাসস্থলের জন্য তারা গাছে গাছে ভাঁড় বাঁধে।” তিনি আরও বলেন, “মুক্তিযুদ্ধের চেতনায় বর্তমান প্রজন্মকে উদ্বুদ্ধ করতে মুক্তিযোদ্ধার মুখে মুক্তিযুদ্ধের গল্প শোনানোর আয়োজন করে। তারা বিভিন্ন স্কুল বা কলেজে গিয়ে পুষ্টির গল্প শোনায়। বাড়ির ছাদে বাগান তৈরিতে মানুষকে উদ্বুদ্ধ করে। মজার পাঠশালায় সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা ও পিঠা উৎসবের আয়োজন করে। তারা বেতনা, প্রাণ সায়ের খাল রক্ষাসহ বিভিন্ন দাবীতে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে। এই টিমের কার্যক্রম আরো সমৃদ্ধ হোক। এগিয়ে যাক সামনের দিকে।”

ECDP Team 7টিমের সভাপতি শেখ তানজির আহমেদ বলেন, “আমরা প্রথমে জ্ঞান জিজ্ঞাসা ও উপস্থিত বক্তৃতার মধ্য দিয়ে আমাদের কার্যক্রম শুরু করি। এছাড়া আমাদের টিমের সদস্যরা বিভিন্ন সমাজ গঠনমূলক কাজ করে থাকে। নারীদের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি পালন করে টিমের সদস্যরা।”

তিনি আরও বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানে পুষ্টির গল্পের আসর, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, প্রকৃতি বন্ধন, প্রশিক্ষণ, সেমিনার, সাধারণ জ্ঞান চর্চার আসর, জাতীয় দিবস উৎযাপন, পিঠা উৎসব, জলবায়ু সম্মেলনে অংশগ্রহণসহ পরিবেশ, প্রকৃতি ও নারী উন্নয়নে প্রতিনিয়ত জনসচেতনতামূলক কাজ করে যাচ্ছে আমাদের এই টিম। শিশুদের জ্ঞান বিকাশে চিত্রাংকন প্রতিযোগিতা করা হয়। তরুণদের বিভিন্ন সমস্যা সমাধান ও দক্ষতা উন্নয়নে নানমুখী প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। টিমের পক্ষ থেকে এসডিজি নিয়ে ডিসির সাথে কথা বলি। আমরা যুবসমাজকে সংগঠিত করে পরিবেশ ও প্রকৃতি রক্ষায় জনসচেতনতা তৈরিতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি।”

পরিবেশ ও প্রকৃতি রক্ষায় শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। যুবকদের পাশাপাশি কাজ করে যাচ্ছে নারীরাও। জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিবেশ এবং প্রকৃতি রক্ষায় ও নারী আন্দোলনে একযোগে কাজ করতে চায় টিমের প্রত্যেকটি যুবক।

happy wheels 2

Comments

%d bloggers like this: