আন্তর্জাতিক বর্ণবাদ বৈষম্য বিলোপ দিবসে সকলে ঐক্যবদ্ধ হওয়ার প্রত্যয়

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
‘‘বর্ণবাদ নিপাত যাক, মানবতা মুক্তি পাক’’ এই স্লোগানকে সামনে রেখে গত ২১ মার্চ মানিকগঞ্জের বিনোদপুর মনিঋষিপাড়ায় বিনোদপুর ঋষিপাড়া নারী উন্নয়ন সংগঠন ও কনকলতা কিশোরী ক্লাবের আয়োজনে এবং বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে গ্রামীণ খেলাধুলা, পুরস্কার বিতরণ ও সংলাপের আয়োজন করা হয়।


বিনোদপুর ঋষিপাড়া নারী উন্নয়ন সংগঠনের সভাপতি ঝর্ণা রানী দাসের সভাপতিত্বে ও বারসিক’র সহযোগী কর্মসুচি কর্মকর্তা রিনা আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আনোয়ারা খাতুন। আরো উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের সহকারী কর্মকর্তা মো: সালাউদ্দিন, জয়ীতা নারী নেত্রী সালেহা জাহান, বারসিক’র কর্মসূচি কর্মকর্তা মো: নজরুল ইসলাম, সহযোগী কর্মসুচি কর্মকর্তা আছিয়া আক্তার, শতবর্ষী সুবল মনিদাস,দিতি রানী দাস, কিশোরী অন্যন্যা রানী দাস, কৃষক পলাশ দাস প্রমুখ।


আলোচনায় বক্তারা বলেন, ‘‘জগতজুড়ে এক জাতি আছে সে জাতির নাম মানুষ জাতি কিংবা কালো আর ধলো বাহিরেতে কেবল , ভেতরে সবার সমান রাঙা’’। কিন্তু পৃথিবী জুড়ে মানবতার এসব বানী মূলমন্ত্র হলেও বাস্তবে এর ভিন্ন চিত্র দেখা যায়। একই মানুষের মাঝে একদল শাসক শ্রেণী নানা জাতের ধর্ম বর্ণের বিভেদ সৃষ্টি করেছে। মানুষে মানুষে ভেদাভেদ তৈরি হচ্ছে। আমরা এইসব ভেদাভেদ ভুলে গিয়ে অসাম্প্রদায়িক চেতনা বাস্তবায়নের কাজকে এগিয়ে নিতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবো। তবেই সমাজের আমুল পরিবর্তনসহ শান্তি ও সম্প্রতি বজায় থাকবে।

happy wheels 2

Comments