সাম্প্রতিক পোস্ট

স্বপ্ন জয়ের গল্প

নেত্রকোণা থেকে আওলাদ হোসেন রনি

উত্তরে স্বদেশের সীমানা। সীমান্তে গারো পাহাড়। দক্ষিণে হাওর। পাহাড় থেকে নেমে আসা নদী। নদী-হাওর আর পাহাড় মিলে ভৌগলিক বৈচিত্র্যের লীলাভূমি নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলা। শুধুমাত্র ভৌগলিক বৈচিত্র্যই নয়। মানুষে-মানুষে, আচারে-রীতিতে ইতিহাস সমৃদ্ধ শান্তির এ জনপদ কলমাকান্দা। তবে এ জনপদের মানুষের জীবনযাত্রার গল্পটি অন্যতম। আর অন্যতম এ জীবনযাত্রায় শামিল হতেই কলমাকান্দার কয়েকজন স্বাপ্নিক তরুণ মিলে গড়ে তুলেছেন- উদয় যুব সংগঠন। প্রতিষ্ঠার পর সংগঠনটি তৈরি করেছে স্বপ্ন জয়ের গল্প। আজকে আমরা সেই গল্পটিই জানার চেষ্টা করবো।

28058403_427202054380323_7951196154306134104_nকলমাকান্দা উপজেলায় দীর্ঘদিন যাবৎ কাজ করে বেসরকারি উন্নয়ন সংগঠন- বারসিক। বারসিক কলমাকান্দা রিসোর্স সেন্টারের কর্মীরা কলমাকান্দার বিচ্ছিন্নভাবে ছড়িয়ে থাকা সেইসব স্বাপ্নিক তরুণদের কাজ লক্ষ্য করেন। তাদের পর্যবেক্ষণ থেকেই বারসিকের বহুমুখী কাজের সাথে উদয় যুব সংগঠনের যুক্ততা তৈরি হয়। এই সংযুক্তি কলমাকান্দা উপজেলায় তরুণদের স্বপ্ন জয়ের নতুন এক ইতিহাস সৃষ্টি করেছে।

কলমাকান্দা উপজেলায় প্রথমবারের মতো উপজেলা পর্যায়ে বইমেলার আয়োজন করে উদয় যুব সংগঠন। শুধুমাত্র ইচ্ছাশক্তির উপর ভর করে এমন একটি কর্মযজ্ঞে হাত দেয়া সত্যিই কঠিন ছিলো। কিন্তু সেই কঠিন কাজটিকেই সহজ করে সফল করে তুলে উদয় যুব সংগঠন। সম্বল বলতে ছিলো একদল তরুণের অপরিমেয় মনোবল আর বারসিক’র পরামর্শ সহযোগিতা। প্রথমবার বই মেলা আয়োজন প্রসঙ্গে উদয় যুব সংগঠনের সাধারণ সম্পাদক স্বপ্নবাজ তরুণ সায়েম আহমেদ বলেন, ‘আমরা যখন প্রথম একত্রিত হই, তখন আমরা কোন একটি কাজ করার সিদ্ধান্ত নেই। এই সময় বারসিক’র কর্মীরা আমাদেরকে বই মেলা করার পরামর্শ দেন।’ সেখান থেকেই শুরু। সবাই সম্মিলিত হয়ে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, সংবাদ মাধ্যম এবং বইয়ের দোকানের সাথে যোগাযোগ করেন। তাদের এই উদ্যোগকে স্বাগত জানান জাতীয় সংসদের কলমাকান্দা-দূর্গাপুর আসনের মাননীয় সংসদ সদস্য, বর্ষীয়ান রাজনীতিক ছবি বিশ্বাস। বইমেলা আয়োজনে উদয় যুব সংগঠন পাশে পায়- উপজেলা প্রশাসনকেও। সবার সম্মিলিত উদ্যোগে কলমাকান্দায় বইমেলার মতো মহৎ একটি কাজ প্রথমবারের মতো সম্পন্ন হয়। বইমেলা আয়োজন প্রসঙ্গে উদয় যুব সংগঠনের সভাপতি মো. মিজানুর রহমান বলেন, ‘আমরা কলমান্দার শিক্ষার্থীদের কাছে বই, বই পাঠের গুরুত্ব তুলে ধরতেই এ আয়োজনে হাত দিই।’ এই বছর ফেব্রুয়ারিতে দ্বিতীয়বারের মতো ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদয় যুব সংগঠন আয়োজন করে অমর একুশে বইমেলা-২০১৮ এর।

28058670_427201507713711_6380785417883516178_nতবে শুধুমাত্র বইমেলা নয়- বৃক্ষরোপণ, এলাকার রাস্তা সংস্কার, দরিদ্র শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষা সহায়তা প্রদান, শীত বস্ত্র বিতরণ, পরিবেশ-প্রতিবেশ-শিক্ষা-সমাজ-রাষ্ট্রের এরকম বহুমুখী কাজের মধ্য দিয়ে কলমাকান্দায় একটি ব্যতিক্রমধর্মী অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে- উদয় যুব সংগঠন।  এই সংগঠনটির সামনের দিনের পরিকল্পনায় আছে- হাওর অঞ্চলে হিজল-কড়চ বৃক্ষরোপণ, শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ, সরকারি রাস্তায় বৃক্ষরোপণ, রাস্তা সংস্কারের মতো বিচিত্র বিষয়ের কিছু কাজ।

আমাদের বর্তমান সময়ে বিশ্বব্যাপী যখন তারুণ্য এক অস্থির সময় পার করছে। মুখোমুখি তারুণ্য-সন্ত্রাস, ব্যাক্তিক ভোগ-বিলাস আর অভিলাষের কাছে যখন মাথা নত করে আছে তারুণ্য, তখন উদয় যুব সংগঠনের এই উদ্যোগ গুলো আশাব্যাঞ্জক। তাদের এই প্রচেষ্টার মতো আরো নতুন নতুন সংগঠনের নতুন নতুন প্রচেষ্টাই পথ দেখাবে আগামীর বাংলাদেশকে। তারুণ্যই নিশ্চিত করবে আমাদের নিরাপদ জীবনযাত্রা। কলমাকান্দা উদয় যুব সংগঠন সেই সাথে বারসিক এর মতো সংগঠনের মানুষ-সমাজ-রাষ্ট্রের প্রতি দায়িত্বশীল এই কাজগুলোই আমাদের আশাবাদী করে।

happy wheels 2

Comments

%d bloggers like this: