নগর কৃষিতে তরুণদের সম্পৃক্ততা

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
জাতীয় যুব দিবসে কৃষিতে তারুণ্য ও বৈচিত্র্যময় সমৃদ্ধির বরেন্দ্রর- গ্রাম ও শহরের তরুণরা মিলে রাজশাহী শহরের বস্তির তরুণদের সাথে অভিজ্ঞতা ও মতবিনিময় করেন সম্প্রতি। এ উপলক্ষে নামোভদ্রা বস্তিতে “কৃষিতে তারুণ্য” তরুণদের কার্যক্রম দেখা হয়।


২০২০ সালে রাজশাহীর নামোভদ্রা বস্তিতে বারসিক’র সহযোগিতায়” বস্তিবাসী সমাজ কল্যাণ সংস্থা” সংগঠন গঠিত হয় এবং বারসিক’র পরামর্শে ও বারসিক’র বীজ বিনিময়ে সেখানে বিভিন্ন ধরনের উৎপাদন করে তরুণরা আরও বেশি করে। সেখানকার পাঁচ তরুণ মিলে বস্তির ওই পরিত্যাক্ত জায়গায় সবজি চাষ করেন। তারপর সেখান থেকে ফসল উৎপাদন হলে তা বস্তির খুব অসহায় মানুষকে তারা তা বিতরণ করেন। এতে বস্তির মানুষের পুষ্টি চাহিদা পূরণ হতো এবং আর্থিক কষ্টটাও লাঘব হতো। বস্তির মানুষের খাদ্য সংকট ও পুষ্টি সংকট ও তাদের অসহায়ত্ব কথা ভেবে তাদের পাশে দাঁডানোর উদ্যোগ নেয় এই তরুণরা।


তাদের এই কার্যক্রম থেকে অভিজ্ঞতা নিতে গিয়েছিল গ্রাম ও শহরের কিছু তরুণ সংগঠন। তারা বস্তির সেই কাজগুলো দেখে অনুপ্রাণিত হয। তানোর স্বপ্নচারী যুব সংগঠন এর সভাপতি রুবেল হোসেন মিন্টু বলেন, তারা যে বস্তিরর মধ্যে এত সুন্দর উদ্যোগ নিয়েছে ও কাজ করছে তা সত্যি প্রশংসনীয়।


আদিবাসী ছাত্র পরিষদের সহ-সভাপতি সাবিত্রী হেমব্রম বলেন, ‘এই বস্তিতে না আসলে জানতেই পারতাম না কিছ,ু তরুণদের এত সুন্দর উদ্যোগ এতে বস্তির মানুষও উপকৃত হচ্ছে, আর্থিক দিক দিয়ে আবার পুষ্টি চাহিদাও পূরণ হচ্ছে।”

happy wheels 2

Comments