সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে এসডিজি বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত

সাতক্ষীরার শ্যামনগর থেকে গাজী আল ইমরান
সাতক্ষীরার শ্যামনগর উপজেলা সিরাজপুর স্কুল এন্ড কলেজ এবং ঈশ্বরীপুর এ সোবহান মাধ্যমিক বিদ্যালয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ে বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সিডিও এবং সিডিও ইয়ুথ টিমের আয়োজনে এবং বেসরকারি গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় সম্প্রতি উক্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

received_351683905444398
সিরাজপুর স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মো. আজিজুর রহমান এর সভাপতিত্বে বিদ্যালয়ের সম্মেলনকক্ষে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর উপর বিদ্যালয়ের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। এসময় উপস্থিত ছিলেন সিডিওর নির্বাহী কমিটির সদস্য গোলাম রব্বানী, ভুরুলিয়া ইউনিট এর সদস্য মিজানুর রহমান, কাশিমাড়ী ইউনিট এর যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমানসহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

একই দিনে ঈশ্বরীপুর এ সোবহান মাধ্যমিক বিদ্যালয়ে এসডিজি বিষয়ে বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহিন এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন সিডিও ইয়ুথ টিমের আহবায়ক মারুফ বিল¬াহ রুবেল, সিডিওর সহ-সভাপতি খলিলুর রহমান, ঈশরীপুর ইউনিট এর সভাপতি জগবন্ধু কয়ালসহ বিদ্যালয়ের সকল শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ। বক্তৃতা প্রতিযোগিতা শেষে প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

received_418634568894718 (1)
অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘এসডিজি বিষয়ে বক্তৃতা প্রতিযোগিতা এটা বাংলাদেশের মধ্যে সর্বপ্রথম এবং ব্যতিক্রমী বলে মনে হয়েছে। পাঠ্যপুস্তকের পাশাপাশি অবশ্যই শিক্ষার্থীদের জন্য প্রতিবেশীয় শিক্ষার প্রয়োজন।’ তারা আরো বলেন, ‘এসডিজি হচ্ছে মানুষ ও পৃথিবীর সমৃদ্ধি নিশ্চিত করার একটি বৃহৎ কর্মপরিকল্পনা, যা ব্যক্তি স্বাধীনতা নিশ্চিত করাসহ বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ে তোলার পাশাপাশি সব নাগরিকের সম্ভাবনা, মর্যাদা ও সমতা নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ জাতিসংঘ।’

received_581778445674616
তারা জানান, সম্পদের টেকসই উৎপাদন ও ব্যবহার, প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবস্থাপনা, জলবায়ুর নেতিবাচক পরিবর্তন রোধে ত্বরিৎ উদ্যোগ এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীকে সব ধরনের ঝুঁকি থেকে রক্ষা করাই এসডিজির লক্ষ্য।

happy wheels 2

Comments

%d bloggers like this: