সাম্প্রতিক পোস্ট

প্রকৃতি রক্ষার্থে ভূ-গর্ভস্থ পানির উপর চাপ কমাতে হবে

সিংগাইর, মানিকগঞ্জ থেকে বিউটি সরকার ও শারমিন আক্তার
‘ভূ-গর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব’ প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় সম্প্রতি পালিত হয়েছে বিশ্ব পানি দিবস ২০২২। দিবসটি উপলক্ষে এলকার যুব ও কৃষক সংগঠন সম্মিলিতভাবে সিংগাইর উপজেলার বায়রা এবং নবগ্রামে পৃথক পৃথক দুটি মানববন্ধন করে।


বারসিক’র সহযোগিতা আয়োজিত মানববন্ধনে পরিবেশ রক্ষার শ্লোগান সম্বলিত লিফলেট ও ফাঁকা কলসী প্রদর্শনের মাধ্যমে ভূ-উপরিস্থ পানির উৎস্য সংরক্ষণ ও সংস্কারের দাবি জানান যুব ও কৃষক সংগঠনের প্রতিনিধিগণ। তারা মনে করছেন ভূ-গর্ভস্থ পানি আছে বলেই বিশ্ব প্রকৃতি ও পরিবেশ টিকে আছে। তাই মানববন্ধনে অংশগ্রহণকারীগণ ভূ-গর্ভস্থ পানির উপর চাপ না বাড়িয়ে বরং ভূ-উপরিস্থ পানির প্রাকৃতিক আধারগুলো সংস্কার ও যথাযথ সংরক্ষণের দাবি জানান।


নদীমাতৃক দেশ বাংলাদেশ। এক সময় দেশে জালের মত ছড়িয়ে ছিলো হাজারো নদী। পরিবর্তনের ধারায় অধিকাংশ নদী মৃত প্রায়। ফলে কৃষি প্রধান বাংলাদেশের কৃষি ব্যবস্থা ভূ-গর্ভস্থ পানির উপর নির্ভরশীলতা বাড়ছে দিন দিন। পানির স্তর নীচে নেমে যাচ্ছে। পানির স্তর নিচে নেমে যাওয়ার কারণে বিরূপ প্রভাব পড়ছে পৃথিবীর সকল ধরনের প্রাণ ও প্রকৃতির উপর। তাই এলাকার যুব ও কৃষক সংগঠনের প্রতিনিধিগণ মনে করছেন, ভূ-গর্ভস্থ পানিকে সুরক্ষা করা সকলের নৈতিক দায়িত্ব। তাই প্রকৃতি রক্ষার্থে ভূ-গর্ভস্থ পানির উপর চাপ কমিয়ে পানির অপচয় রোধসহ ভূ-উপরিস্থ পানির উৎস্য সংস্কার ও সংরক্ষণের উপর গুরুত্ব আরোপ করেছেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: