সাম্প্রতিক পোস্ট

এক কলসি পানির জন্য

  

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
নেত্রকোনা জেলার পাহাড় , হাওর , সমতল অঞ্চলের নদী, হাওর, বিল, খাল, পুকুরসহ সকল জলাভূমি আজ শুকিয়ে গেছে। কৃষক পাচ্ছেনা সেচের জন্য ভূ-উপরিভাগের পানি, ভূ-গর্ভের অদৃশ্য পানি সম্পদ ধীরে ধীরে নীচের দিকে চলে যাচ্ছে। নেত্রকোনা, দূর্গাপুর অঞ্চলের আদিবাসঅসহ সকল পেশাবৈচিত্র্যর মানুষ আজ ভয়াবহ পানি সমস্যার সন্মূখীন হচ্ছেন। সীমান্ত অঞ্চলের জনগোষ্ঠি বিশেষ করে আদিবাসীরা নিরাপদ খাবার পানির জন্য পাহাড়ের ছরা থেকে বিন্দু বিন্দু ফোটা পানির জন্য দিনরাত অপেক্ষা করে এককলসি পানি সংগ্রহ করেন।


বছরের আট মাসই পানির জন্য সীমান্তের নারীরা বনে, পাহাড়ের ছড়ার কাছে অপেক্ষা করেন। কলমাকান্দা অঞ্চলের সীমান্তের নারীরা প্রতিদিন এক কলসি পানির জন্য পাহাড়ের গর্ত, নালা, ছড়া থেকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেন। এই সমস্যা দীর্ঘ ২০/৩০ বছর ধরে চলে আসছে বলে জানান এলাকার ভূক্তভোগী জনগণ। কলমাকান্দা এলাকা ঘুরে দেখা যায় যে, নারী, নারী শিশু, প্রবীণ নারীরাই বসতবাড়ি থেকে দূরের পাহাড়ের টিলা থেকে নেমে আসা নালা থেকে খাবার পানি সংগ্রহ করেন নিরাপত্তার ভেতর দিয়ে।

নেত্রকোনা সীমান্ত এলাকার সুমেশ্বরী, কংস নদীসহ সকল নদীতে অবৈধভাবে বালু উত্তোলন, জলবায়ু পরিবর্তন, জলাভূমির বিলুপ্ত, ভরাট এ অঞ্চলের পানি সংকটকে দিন দিন বাড়িয়ে দিয়েছে। ভবিষ্যতে প্রাকৃতিক দুর্যোগের আশংকা করা হচ্ছে। নেত্রকোনার সমতলের নদী, হাওর, বিল খাল, পুকুরসহ সকল জলাধার আজ শুকিয়ে পানির জন্য এক ধরনের হাহাকার তৈরি হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: