সাম্প্রতিক পোস্ট

বহুত্ববাদী সমাজ বিনির্মাণে যুবশক্তি

মানিকগঞ্জ থেকে আছিয়া আক্তার ও নজরুল ইসলাম

গত ২৫-২৬ জুলাই বেসরকারি উন্নয়নধর্মী গবেষণা প্রতিষ্ঠান বারসিক এর আয়োজনে বারসিক সিংগাইর রিসোর্স সেন্টার মিলনায়তনে জেন্ডার বৈচিত্র্য আন্তঃনির্ভশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বিভিন্ন সময়ে সহায়কের ভূমিকা পালন করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, সিংগাইর এলাকা সমন্বয়কারি শিমুল কুমার বিশ্বাস, কৃষিবিদ ডা. মাসুদুর রহমান, কর্মসুচি কর্মকর্তা রাশেদা আক্তার, মো. নজরুল ইসলাম,বিউটি রানী সরকার, শাহিনুর রহমান, প্রজেক্ট ফ্যাসিলিলেটর আছিয়া আক্তার,রিনা আক্তার। এছাড়াও উপস্তিত ছিলেন গাজী শাহাদত হোসেন বাদল ও শারমিন আক্তার প্রমুখ।

IMG_20180726_141649
যুব কর্মশালায় অংশগ্রহণকারী উদ্যমী যুবকরা উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন এবং তারা তাদের কয়েকজন সহপাঠী বাল্য বিবাহের শিকার হয়েছে এবং তাদের পরিণতি ভালো হয়নি বলে উল্লেখ করেন। তারা এখন আবার স্কুলে আসতে চায়। কর্মশালায় সহায়করা বলেন, ‘সমাজে নারী পুরুষের আরোপিত দায় দায়িত্ব, কুসংস্কার, প্রথা ভেঙ্গে নারীদেরকেই নিরবতার সংস্কৃতি ভেঙ্গে যুবকদেরকে সাথে নিয়ে উচ্চারিত কন্ঠে আওয়াজ তুলতে হবে।’ অংশগ্রহণকারী যুবকরা বলেন, ‘আমরা এই বৈষম্য মানি না, মানব না। নরীর প্রাপ্য অধিকার আদায় হলেই বহুত্ববাদী সমাজ ও সামাজিক ন্যায্যতা নিশ্চিত করা সম্ভব।’

IMG_20180726_141558

উল্লেখ্য, ‘নারীবান্ধব সমাজের জন্য গণতান্ত্রিক ও বহুত্ববাদী সাংস্কৃতিক চর্চা ও উন্নয়নের লক্ষ্যে ‘জেন্ডার বৈচিত্র্য ও বহুত্ববাদীতা রক্ষা করি, আন্তঃনির্ভশীল ও পারস্পরিক নির্ভরশীলতার সমাজ গড়ি” স্লোগানে বারসিক মানিকগঞ্জের বিভিন্ন উপজেলাঢ যুকবদের নিয়ে কর্মশালা, সভা ও আলোচনা আয়োজন করে আসছে।

happy wheels 2

Comments