সাম্প্রতিক পোস্ট

নদী ও নারী আজ বিপন্ন

মানিকগঞ্জ থেকে আব্দুর রাজ্জাক ॥

মানিকগঞ্জের সিংগাইরে ধলেশ্বরী নদী দখলমুক্ত করতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও স্থানীয় জনগণ আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেছেন, ‘এ দেশে আজ নদী ও নারী বিপন্ন হয়ে পড়েছে। যার যেভাবে ইচ্ছা, সেভাবেই তাদের মতো করে ব্যবহার করছে। আর এভাবে চলতে থাকলে পরিবেশের ওপর বিপর্যয় নেমে আসবে। যার ফল ভোগ করবে আগামী প্রজন্ম।’ গত ২৭ জুলাই হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ সড়কের ধলেশ্বরী নদীর ওপর ভাষা শহীদ রফিক সেতুতে মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা এসব কথা বলেন।

12 (1)

ধলেশ্বরী নদীর উত্তর পাশে বিশাল এলাকাজুড়ে অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মাণ করা হয়েছে। পাশাপাশি ধলেশ্বরীর উভয় পাশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবী জানিয়ে বক্তরা বলেন, ‘নদী ধ্বংস করে কোন উন্নয়ন কাজ নয়। বিদ্যুৎ ছাড়া মানুষ বাঁচে, কিন্তু নদী বা পরিবেশ ছাড়া মানুষ বাঁচতে পারে না।’ নদী রক্ষায় সরকারসহ সকলের সহযোগিতা প্রয়োজন বলেও মনে করেন তারা। ভুমি খেকোরা ধলেশ্বরীসহ রাজধানীর আশপাশের নদীগুলো দখল করায় হুঁমকির মুখে পড়েছে পরিবেশ। বক্তারা দ্রুত পাওয়ার প্যান্টের নির্মাণ কাজ বন্ধ করে ধলেশ্বরী নদী দখল মুক্ত করার জোর দাবি জানান। এতেও কাজ না হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেন তারা।

23456789

বাপা’র সহ-সভাপতি কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক শরীফ জামিলের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয় নদী রক্ষা কমিশন সদস্য শারমিন মুর্শিদ, ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলনের আহবায়ক আজাহারুল ইসলাম আরজু, সদস্য সচিব আব্দুল হামিদ, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের যুগ্ম সাম্পাদক মিহির বিশ্বাস, বাপা’র কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট ইতি রানী সাহা, সিংগাইর ডিগ্রী কলেজের প্রভাষক জগদীশ চন্দ্র মালো, বেসরকারি সংস্থা বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় ও প্রোগ্রাম অফিসার শিমুল বিশ্বাস প্রমুখ। মানববন্ধন ও প্রতিবাদ সভায় উপজেলা কৃষি উন্নয়ন কমিটিসহ স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার ৪ শতাধিক লোক অংশ নেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: