সাম্প্রতিক পোস্ট

সাংস্কৃতিক জাগণই পারে নারীর সামাজিক ন্যায্যতা নিশ্চিত করতে

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম
গত ৩০ আগস্ট সিংগাইর পৌরসভায় সুরধ্বণী সংগীত সংঘের আয়োজনে এবং বারসিক এর সহযোগিতায় নারীর ক্ষমতায়ন, নারী নির্যাতন প্রতিরোধ ও সামাজিক ন্যায্যতা নিশ্চিত করার লক্ষ্যে ইস্যুভিত্তিক গান তৈরি ও প্রচারমূলক কর্মসুচির কর্মকৌশল নির্ধারণের জন্য কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

IMG_20180830_174617
কর্মশালায় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিশু সংগঠক অধ্যাপক জগদিশ চন্দ্র মালো এর সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলার জাতীয় মহিলা সংস্থার কর্মসূচি কর্মকর্তা পরিমল অধিকারি। আলোচনায় অংশগ্রহণ করেন পারিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সংগীত শিল্পী শ্রী মঞ্জু মালো। কর্মশালায় উপস্থিত ছিলেন বারসিক কর্মসূচি কর্মকর্তা মো. নজরুল ইসলাম, প্রজেক্ট ফ্যাসিলিটিটর রিনা আক্তার ও আছিয়া আক্তার, গাজী শাহাদত হোসেন বাদল, ২০ জন ক্ল্যাসিকাল শিল্পী, ৪ জন ফোক শিল্পী ও তিনজন ক্ষুদে শিল্পী।

IMG_20180830_174714
এছাড়া কর্মশালায় ইস্যুভিত্তিক গান পরিবেশন হয়। কর্মশালায় বলা হয়, সংগঠনের পরবর্তী সভায় কমিটি পুনঃগঠন করা হবে এবং তরুণদেরকে যুক্ত করার লক্ষ্যে স্কুল কলেজ পর্যায়ে নারীর উপর সামাজিক সহিংসতা ও বাল্য বিবাহ রোধে সাংস্কৃতিক প্রচারাভিযান করা হবে। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক সিংগাইর এলাকা সমন্বয়কারী শিমুল কুমার বিশ্বাস।

IMG_20180830_175556
উল্লেখ যে, ‘সুস্থ্য সংস্কৃতির চর্চা করি, নারীবান্ধব সমাজ গড়ি, প্রাণ-প্রকৃতি রক্ষা করি আন্তঃনির্ভরশীল সমাজ গড়ি” এই ধরনের স্লোগানকে সামনে রেখে বারসিক সিংগাইর উপজেলার সিংগাইর পৌরসভা, বায়রা ইউপিসহ ও কর্মএলাকাগুলোতে জেন্ডার বৈচিত্র্য ও বহুত্ববাদিতা ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় নারীর সামাজিক ন্যয্যতা নিশ্চিত করার লক্ষ্যে সাংস্কৃতিক সংগঠন/দলগুলোর সাথে মতবিনিময়, সভা, কর্মশালা, দলীয় আলোচনাসহ বহুত্ববাদী ধারণা বিষয়ক বিভিন্ন কর্মসূচি ও গবেষণার কাজ পরিচালনা করে আসছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: