সাম্প্রতিক পোস্ট

হাওরাঞ্চলের ঘরে ঘরে মাছের শুটকি তৈরির ধুম লেগেছে

নেত্রকোনা থেকে রুখসানা রুমি

হাওর শব্দ মনে হলেই যে কারোর চোখে একটা ছবি ভেসে উঠে অথৈই পানি, পানির মাঝে কলমি ঘেরা ঘরবসতি, পানিতে অর্ধ নিমজ্জিত হিজল ও করচ গাছ, হরেক রকমের সুস্বাদু মাছ, শাপলা, ভেট, সিঙ্গারাসহ নানান ধরনের জলজ খাবার, চিকন-মোটা ও সুগন্ধী জাতের ধান।

হাওরবাসীদের সকলেই প্রাকৃতিক জলাশয় থেকে বছরের প্রায় ৬ থেকে ৭ মাস মাছ ধরে খায়। মাছের মৌসুমে (জুন-ডিসেম্বর) মাছ কিনে খায় এমন পরিবার হাওরে নেই বললেই চলে। কিন্তু দিন দিন হাওরাঞ্চলেও মাছের জাত সংখ্যা ও মাছের উৎপাদন হ্রাস পাচ্ছে। তবে বর্ষা মৌসুম থেকে কার্তিক-অগ্রহায়ণ পর্যন্ত হাওরাঞ্চলে চলে মাছ ধরার মহোৎসব। ধরন অনুযায়ী মাছ ধরার কৌশলে যেমন আছে ভিন্নতা তেমনি মাছ ধরায় ব্যবহার করা হয় বৈচিত্র্যময় উপকরণ। হাওরাঞ্চলে ব্যবহৃত মাছ ধরার উপকরণের মধ্যে উল্লেখ্যযোগ্য হল- কুচ, পুটি বর্শি, বোয়াল বর্শি, ঝাকি জাল, টুনি জাল, বের জাল, বিভিন্ন ধরনের উন্না, বাইর, পলো ইত্যাদি। হাওরাবাসীরা কখনো একাকী আবার কখনো দলবদ্ধ হয়ে মাছ ধরে।

IMG_20171023_122410-W600
সংগৃহীত মাছ নিজের পরিবারের চাহিদা মেটানোর পর অতিরিক্ত মাছগুলো তারা পরবর্তীতে (মাছের অমৌসুমে) খাওয়ার জন্য শুকিয়ে শুটকি করে সংরক্ষণ করে। বর্তমান সময়টি হাওরাঞ্চলে মাছের ভরা মৌসুম। হাওরের পানি ধীরে ধীরে শুকিয়ে যাওয়ায় মাছগুলো গভীর পানির দিকে নামছে। ফলে মাছ ধরা সহজ হচ্ছে। তাই এই সময়টিতে হাওরাঞ্চলের জনগোষ্ঠী বিশেষভাবে সকল জেলে জনগোষ্ঠী নদী, বিল ও হাওর থেকে মাছ সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছে।

IMG_20171023_122423-W600
হাওরাঞ্চলের জেলে নারীরা ব্যস্ত সময় পার করছে মাছ কাটা, ছোট বড় মাছ বাছাই করে রোদে শুকানোতে। শুটকীর আবার ধরণ রয়েছে। হাওরাঞ্চলে সাধারণত শুটকী ও চেপা শুটকী এই দু’ধরনের শুটকী তৈরি করা হয়। আবার ভারত সীমান্তঘেঁষা আদিবাসী নারীরা তাদের পারিবারিক প্রয়োজনে শুটকী, চেপা শুটকী (নাখাম) এবং নাখাম সুউআ (শুটকী মাছ ঢেঁকিকে গুড়ো করে বাঁশের বড় চোঙায় এয়ার টাইট করে সংরক্ষণ) এই তিন ধরনের শুটকী তৈরি করে।
সাধারণত যেসব জাতের মাছ বেশিক্ষণ সংরক্ষণ করা যায়না সেসব জাতের মাছই বেশি শুটকী করা হয়। হাওরাঞ্চলে টাকী, মলা, টেংড়া, চিকড়া, পুটি, শোল, চিংড়ি, চান্দা, বৈচা মাছের শুটকী বেশি তৈরি হয়। তবে চেপা শুটকী শুধুমাত্র পুটি ও চাপিলা মাছ দিয়ে তৈরি করা হয়। অন্য কোন মাছ দিয়ে চেপা শুটকি ভালো হয় না। হাওরাঞ্চলের জনগোষ্ঠী ও আদিবাসী জনগোষ্ঠীর নিকট শুটকী ও চেপা শুটকী খুবই জনপ্রিয়। এই শুটকীকে ঘিরে সৃষ্টি হয়েছে অনেকের কর্মসংস্থান।

happy wheels 2

Comments

%d bloggers like this: