সাম্প্রতিক পোস্ট

চাটমোহরে ফলদ বৃক্ষ মেলা অনুষ্ঠিত

চাটমোহর, পাবনা থেকে ইকবাল কবীর রনজু

ফলের উপকারিতার কথা কম বেশি আমাদের সবারই জানা। আমাদের রোগ ব্যাধি থেকে মুক্ত রেখে সুস্থ জীবন যাপনে সহায়ক ভূমিকা রাখে ফল। ফল আমাদের খাদ্য প্রাণের ঘাটতি মেটায়। ফলের ভিটামিন রোগ প্রতিরোধ করে। ছোবড়াযুক্ত আঁশ ভূমিকা রাখে কোষ্ঠকাঠিন্য দূর করতে। এ ছাড়া ক্যালরির পরিমাণ কম থাকায় অধিক ফল খেলেও মোটা হবার সম্ভাবনা কম থাকে। এমন অনেক রোগ প্রতিষেধক মৌসুমী ফল আছে যেগুলো নিয়মিত খেলে একজন ব্যক্তি ওই মৌসুমের সেসকল রোগ থেকে অনেকটা মুক্ত থাকতে পারেন। কিছু ফল আছে যেগুলো সারাবছর পাওয়া যায় সে ফলগুলোও আমাদের সুস্থ সবল থাকার জন্য আবশ্যক। তাই পরিবারের ফলের চাহিদা মেটাতে আমরা যেমন তৎপর থাকি তেমনি দায়িত্ব বোধ থেকে সরকার ও ফলের প্রসারে তৎপর। এ লক্ষ্যে জনসচেতনতা তৈরিতে প্রায় সারা দেশে সরকারিভাবে ফলদ বৃক্ষ মেলার আয়োজন করা হয়। সরকারিভাবে বিতরণ করা হয় ফলদ গাছের চারা।

Tree fair-3

অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা ফলের পুষ্টি যোগাবে নতুন মাত্র এ শ্লোগানে চাটমোহরে চলছে ফলদ বৃক্ষ মেলা। গত ২৬ জুলাই বৃহস্পতিবার দুপুরে পাবনার চাটমোহরের বালুচর খেলার মাঠে এ মেলা উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও পাবনা-৩ এলাকার এমপি আলহাজ¦ মো. মকবুল হোসেন। চাটমোহর উপজেলা পরিষদের সহায়তায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৫ দিন ব্যাপী এ মেলা উদ্বোধনের পূর্বে জনসচেতনতা তৈরিতে চাটমোহরের প্রধান সড়কে র‌্যালি অনুষ্ঠিত হয়। মেলা উদ্বোধন কালে চাটমোহর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসাদুল ইসলাম হিরা, উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম আহসান হাবীব, উপজেলা কৃষি অফিসার হাসান রশিদ হোসাইনী পৌরসভার মেয়র মির্জা রেজাউল করিম দুলালসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মী সরকারী কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Tree fair-4

মেলায় আগত প্রধান অতিথি আলহাজ¦ মোঃ মকবুল হোসেন এমপিসহ অন্যান্য বক্তারা উপস্থিত জনসাধারণকে সবুজ দেশ গড়তে, বাংলাদেশকে বদলে দিতে, সমৃদ্ধি পেতে, অর্থ ও পুষ্টি পেতে বেশি গাছ লাগানোর ও ফল খাওয়ার আহবান জানান। এ মেলায় আম, জাম, লিচু, কাঁঠাল, পেয়ারা, ডালিম, জামরুলসহ অনেক প্রজাতির ফলের গাছ পাওয়া যাচ্ছে। ৩০ জুলাই অনুষ্ঠিত হবে মেলার সমাপনী অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণী।

happy wheels 2

Comments

%d bloggers like this: