সাম্প্রতিক পোস্ট

ইছামতির বালুতে উদ্যানের গাছ ধ্বংস হতে বসেছে

ইছামতির বালুতে উদ্যানের গাছ ধ্বংস হতে বসেছে

সাতক্ষীরা থেকে মীর খায়রুল আলম

সাতক্ষীরার দেবহাটার ইছামতি নদী পাড়ে ইজারাকৃত উত্তোলিত স্তুপ বালুতে বনবিভাগের সরকারি গাছ বিনষ্ট এবং জনজীবনের বিপর্যস্ত হতে চলেছে।

স্থায়ী সূত্রে জানা গেছে, উপজেলার প্রশাসনের মাধ্যমে ইছামতির বালুমহাল এক বৈশাখ থেকে আর এক বৈশাখ পর্যন্ত ইজারা প্রদান করা হয়। কিন্তু ইজারাকৃত বালু মহাল থেকে উত্তোলন করে মাসের পর মাস দেবহাটা বিওপি থেকে মাত্র কয়েক গজ দুরে বসন্তপুর উদ্যানে রাখা হয়েছে।

1 (2)

সরেজমিনে দেখা গেছে, স্তুপকৃত বালুতে ইছামতির পাড়ের বনবিভাগের অধিকাংশ ছোট-বড় গাছ মারা গেছে। বাকি গাছগুলো প্রায় অর্ধমৃত অবস্থা বিরাজ করছে। এতে করে নদীর পাড় রক্ষাকারী গাছগুলো মারা যাওয়ায় নদী ভাঙনের ভয়াবাহতা দেখা দেবে মনে করেন স্থানীয়রা। এছাড়া প্রতিনিয়ত বাতাশে বালু উড়াতে স্থানীয়দের বসবাসের সমস্যা সৃষ্টি করছে। তাছাড়া হঠাৎ বাতাশে পথচারীসহ স্থানীয়দের চোখে মুখে বালু ঢুকে পড়ছে। এমনকি সাময়িকভাবে অনেকে অসুস্থ হয়ে পড়ছে। এই যত্রতত্র বালুর স্তুপ করে রাখার কারণে স্থানীয় এক দোকান ব্যবসায়ীর জীবিকা নির্বাহ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

2 (1)

দোকান ব্যবসায়ী ইমান আলী (৭০) বলেন, “বালু উড়ার কারণে আমার দোকান বন্ধ প্রায়। এখন আর কেউ আমার দোকানে এসে বসেনা। তাই আমার একমাত্র জীবিকার উৎস দোকান ব্যাবসা বন্ধ হয়ে থাকলে আমার আর কোন উপায় থাকবে না।”

বিষয়টি সমাধানের জন্য প্রশাসনের উদ্ধতন কর্তৃপক্ষের আশুহস্তক্ষেপ কামনা করছেন ভূক্তভোগীরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: