সাম্প্রতিক পোস্ট

শীতের ফুল ডালিয়া

শীতের ফুল ডালিয়া

আব্দুর রাজ্জাক, ঘিওর (মানিকগঞ্জ) ॥

শীতকালীন ফুলের মধ্যে ডালিয়া অন্যতম। বর্ণবৈচিত্র্য, পাপড়ির দৃষ্টিনন্দন বিন্যাস ও বড় আকারের জন্য এটি একটি সবার কাছেই জনপ্রিয় ফুল। বর্তমানে মানিকগঞ্জে বাণিজ্যিক ভিত্তিক ডালিয়া ফুলের চাষ বৃদ্ধি পেয়েছে বহুলাংশে।

শীতের সকালে কুয়াশার আবরণ ভেদ করে সূর্যের আলো যখন শিশির-স্নাত ডালিয়ার ওপর পড়ে, তখন বিচ্ছুরিত সে আলোর সৌন্দর্য্যে বিমোহিত হয়ে পড়ে শীতের প্রকৃতি। ডালিয়া ফুলের প্রসার এত দ্রুত ঘটেছে যে এখন তা রীতিমতো বাজার মাত করেছে। ডালিয়ার সৌন্দর্য তার প্রসারে সহায়ক হয়েছে।

জানা যায়, অসম্ভব সুন্দর এই ফুলের নামকরণ করা হয় সুইডেনের বিখ্যাত উদ্যানতত্ত্ববিদ আন্দ্রেডালের নামানুসারে। ডালিয়া ফুলের পাপড়ির দৃষ্টিনন্দন বিন্যাস ও বর্ণ বৈচিত্র্যের জন্য এটি সবার কাছে অত্যন্ত জনপ্রিয়। ডালিয়া ফুল বিভিন্ন আকারের ও লাল, সাদা, কমলা, বেগুনি, হলুদসহ বিভিন্ন রঙের হয় শুধু নীল আর সবুজ রঙ ছাড়া। কোমল ও ফাঁপা কা-বিশিষ্ট ডালিয়া গাছের উচ্চতা হয় প্রায় ৫০ থেকে ১৫০ সেন্টিমিটার। কন্দ থেকে কার্তিক-অগ্রহায়ণ মাসে সরাসরি বীজতলার নিকটবর্তী স্থানে বা টবে রোপণ করে সাধারণত এর চাষ করা হয়। এছাড়াও শাখা কলম থেকে এর বংশবিস্তার হয়। ডালিয়া গাছের প্রতিটি শাখা কেটে কলম তৈরি করা হয়। শাখা কলম তৈরির উপযুক্ত সময় হল পৌষ-মাঘ মাস।

Dalia

এই ফুলের উল্লেখযোগ্য কিছু প্রজাতি হচ্ছে সিংগেল ডালিয়া, কলারেট ডালিয়া, স্টার ডালিয়া, ডেকোরেটিভ ডালিয়া, অ্যানেমনি ডালিয়া, স্টারলেট কুইন, হোয়াইট ষ্টার, ক্যাকটাস ডালিয়া, ইত্যাদি।

ছাদে সৌখিন ফুল চাষী গ্রহবধূ নাহিদা জেনী জানান, সহজেই বাসার আঙিনা, ফ্ল্যাটের বারান্দায় বা ছাদে অল্প স্থানে চাষ করা যায় এই ফুল। খুব অল্প সময়ের মধ্যে ফুল ফোটানো সম্ভব। নার্সারি থেকে ভালো চারা এনে টবে রোপণ করে যতœ নিলে মাস খানেক পর থেকেই ফুল ফুটতে শুরু করবে এমন কি ভালো জাত হলে মার্চ পর্যন্ত ফুল ফোটে।

মানিকগঞ্জের রিফাত নার্সারির মালিক আব্দুর রশিদ জানান, ডালিয়া বিভিন্ন রঙের হয়। এর মধ্যে লাল রঙের ডালিয়ার প্রতি মানুষের আকর্ষণ বেশি। ফুলগুলোর চরিত্র অনেকটা সূর্যমুখীর মতো। ডালিয়া গাছের প্রচুর পানি দিতে হয় তবে কুড়ি আসার পর পানি অল্প পরিমাণে ঘন ঘন দিলে ভালো হয়। গাছের গোড়ার মাটি ঝুরঝুরে ও আগাছা মুক্ত রাখতে হবে। তবে চারা ছোট থাকা অবস্থায় সপ্তাহে একবার এবং সেচ দেয়ার আগে মাটি আলগা ও আগাছা পরিস্কার করে নিবেন।

বাণিজ্যিকভিত্তিক ফুল বিক্রেতা বিপ্লব শেখ জানান, শীতকালীন ফুল ডালিয়ার কদর অনেক। বিভিন্ন আচার অুষ্ঠান ও উপহার হিসেবে এ ফুলের জনপ্রিয়তা রয়েছে। দামও বেশ ভালো পাওয়া যায়। অন্যান্য ফুলের চেয়ে ডালিয়া ফুলের দাম বেশি। প্রতিটি স্টিক খুচরা ১৫-২০ টাকায় বিক্রি হয়।

উদ্ভিদ পরিচর্যা বিশারদ ডা. মো. শাফায়েত রাসেল জানান, জাব পোকা, থ্রিপস ও দুই ধরনের মাকড় ডালিয়া গাছের বেশি ক্ষতি করে থাকে। জাব পোকা ও থ্রিপস ডালিয়া গাছের পাতা, কুঁড়ি ও ফুলের রস শোষণ করে গাছ নষ্ট করে।

happy wheels 2

Comments

%d bloggers like this: