সাম্প্রতিক পোস্ট

সুস্থ পৃথিবীই হোক আমাদের স্বপ্ন

কলমাকান্দা নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা

কলামাকান্দা উপজেলা সেক্রেড হার্ট উচ্চবিদ্যালয়ে স্কুল কর্তৃপক্ষ ও বারসিক’র যৌথ উদ্যোগে গতকাল পালিত হল বিশ্ব খাদ্য দিবস ২০১৯। এবারের প্রতিপাদ্য বিষয় হলো, ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যত পুষ্টিকর খাদ্যেই হবে আকাঙ্খিত ক্ষধামুক্ত পৃথিবী’।

IMG_20191016_130041
বিশ্ব খাদ্য দিবসটিকে কেন্দ্র করে সেক্রেট হার্ট উচ্চ বিদ্যালয়ে অচাষকৃত শাকসব্জির প্রদর্শনী, কুইজ কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা অংশ নেন সেক্রেট হার্ট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক চার্লস চারু নকরেক, আদর্শ কৃষক আ. মোতলিব, ছাত্র ইমরান, ও ছাত্রী সাজেদা বেগম।

IMG_20191016_140133
বক্তাগণ তাদের বক্তব্যে বলেন, ‘বর্তমানে বিভিন্ন পত্র পত্রিকা, রেডিও টেলিভিশনে যে পরিমাণে খাদ্যে ভেজাল পাওয়া যাচ্ছে তাতে করে আমাদের সকলে সজাগ থাকতে হবে। পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। পৃথিবীকে যেমন ক্ষুধামুক্ত করার জন্য চিন্তা করতে হবে তেমনি আমার নিরাপদ খাদ্য উৎপাদন ও বাজারজাত করণের জন্যেও ভাবতে হবে।’ তারা আরও বলেন, ‘আমরা জানি আমাদের দেশ এখন খাদ্য উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণের দিকে। শুধু উৎপাদন নিশ্চিত করলেই হবে না পাশাপাশি কতটুকু বিশুদ্ধ, ভেজালমুক্ত ও নিরাপদ খাদ্য উৎপাদন করতে পারছি সেটির দিকেও লক্ষ্য রাখতে হবে। তা না হলে বিষযুক্ত, ভেজালযুক্ত ও অনিরাপদ খাদ্য গ্রহণের মাধ্যমে একটি অসুস্থ মানুষ, অসুস্থ্য পরিবার, অসুস্থ দেশ ও অসুস্থ পৃথিবীই হবে আমাদের ভবিষ্যত পৃথিবী।’

IMG_20191016_140154

পৃথিবীটাকে ক্ষুধা মুক্তির পাশপাশি বিষমুক্ত, ভেজালমুক্ত ও নিরাপদ রাখার দায়িত্ব অপনার আমার সবার।

happy wheels 2

Comments

%d bloggers like this: