সাম্প্রতিক পোস্ট

আমরা প্রায় সবাই কৃষকের সন্তান

সিংগাইর, মানিকগঞ্জ থেকে বিউটি সরকার, শাহিনুর রহমান, শারমিন আক্তার ও ইব্রাহিম মিয়া

প্রতিবারে ন্যায় এবারেও বার্ষিক ফল ও বৃক্ষ মেলার আয়োজন করেছে সিংগাইর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। গতকাল ৩১ জুলাই ছিল তার শুভ উদ্বোধন। তিনদিনব্যাপি এ ফল ও বৃক্ষমেলা ২০১৯ এর শুভ উদ্বোধন করেন মাননীয় সাংসদ মমতাজ বেগম। মেলা উপলক্ষে প্রদর্শনীর মাধ্যমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বারসিক ও অন্যান্য বেসরকারী প্রতিষ্ঠান ফল ও বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণের স্ব স্ব উদ্যোগ তুলে ধরে।

20190731_130927
ফল ও বৃক্ষমেলার উদ্বোধনী দিনে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে মাননীয় সাংসদ মমতাজ বেগম একে একে সকল স্টল পরিদর্শন করেন। এ সময় এমপি মহোদয়ের সাথে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহেলা রহমতউল্লাহ, উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান সপন, উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান হান্নান, উপজেলা ভাইচ চেয়ারম্যান শারমিন আক্তার ও ইঞ্জিনিয়ার রবিউল আলম প্রমূখ।

IMG_20190731_122508
উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহেলা রহমতউল্লাহ’র সভাপতিত্বে আলোচনায় সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন মমতাজ বেগম এমপি। তিনি বক্তব্যের শুরুতেই বারসিক কর্তৃক প্রদর্শীত আদর্শ কৃষি বাড়ির উদ্বৃতি দিয়ে বলেন, ‘আমাদের প্রত্যেকটি বাড়ি যেন হয় কৃষি প্রাণবৈচিত্র্যে ভরপুর। কারণ বংশ পরম্পরায় আমরা কৃষক। আমরা যত বড় শিক্ষিত হই না কেন, আমাদের মুল পরিচয় আমরা কৃষক, আমরা কৃষকের সন্তান। কিন্তু আমরা সেই ঐতিহ্য হারিয়ে ফেলছি। ফলে কৃষক হয়েও আজ আমাদের সব ধরনের খাবার কিনতে হয় বাজার থেকে। অথচ আমাদের বাড়িতে যতটুকু যায়গা আছে তা কাজে লাগিয়ে আমরা পেতে পারি নিরাপদ খাদ্য। এজন্য জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে।’

IMG20190731120809
মেলায় বারসিক’র প্রদর্শিত প্রাণবৈচিত্র্য সংরক্ষণ ও আদর্শ কৃষি বাড়ির মডেলটি যথেষ্ঠ প্রসংশিত হয়েছে। পরিদর্শনকারীরা মনে করেন এ পৃথিবীকে সুন্দর ও বাসযোগ্য রাখার জন্য বৈচিত্র্যতার বিকল্প নেই। বারসিক’র এ ধরনের কর্মকান্ডকে সকলেই স্বাগত জানিয়েছেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: