বিশ্ব খাদ্য দিবসে কৃষকদের বীজ ও খাদ্য সার্বভৌমত্বের দাবি

রাজশাহী থেকে সুলতানা খাতুন 

দিঘীপাড়া গ্রাম পবা উপজেলার দর্শন পাড়া ইউনিয়নের ছোট একটি পাড়া। এ পাড়ায় প্রায় ৫০টি পরিবার বসবাস করে। এ পাড়ায় নারী পুরুষ সকলের মূল পেশা হচ্ছে কৃষি। নারীরা সংসারের কাজের পাশাপাশি বসতবাড়ির আঙ্গিনায় শাকসবজি চাষাবাদ, গরু, ছাগল, হাঁস ও মুরগি পালনসহ হাতের কাজ কাঁথা সেলাই, সেলাই মেশিন এর কাজ এ গুলোতে ব্যস্ত সময় পার করেন।

বারসিক ও দিঘীপাড়া নারী উন্নয়ন সংগঠনের উদ্যোগে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে সভা ও ক্যাম্পেইন করা হয়। সভা ও ক্যাম্পেইনে ৭, ৮, ৯ নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য মোসাঃ সুকিলা বেগম, বারসিক কর্মীসহ সংগঠনের সদস্যরা ও পাড়ার জনগোষ্ঠীরা উপস্থিত ছিলেন। সভা ও ক্যাম্পেইনে  নিরাপদ খাদ্য উৎপাদন প্রসঙ্গে আলোচনা করা হয়।

সভায় ইউপি সদস্য এবং সংগঠনের সভাপতি মোসাঃ সুকিলা বেগম বলেন, ‘আমরা বাড়ির পাশে পতিত জায়গায় মাঁচা পদ্ধতিতে যে সবজি চাষ করি সেগুলো আমাদের জন্য নিরাপদ। কেননা সেগুলো কীটনাশক ছাড়াই জৈব পদ্ধতিতে চাষাবাদ করি। এগুলোর পুষ্টি গুণ অনেক বেশি।’  

সভায় নিরাপদ খাদ্য অচাষকৃত শাকসবজি সংরক্ষণের  দাবি জানানো হয়। অচাষকৃত শাকসবজি সংরক্ষণের উদ্যোগ না নিলে অনেক শাক আমাদের মধ্যে থেকে হারিয়ে যাচ্ছে। কীটনাশক ব্যবহারের ফলে নষ্ট হয়ে যাচ্ছে অনেক অচাষকৃত শাকসবজি। অচাষকৃত শাকের গুনাগুণ অনেক এবং বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে থাকে। তাই অচাষকৃত শাকসবজি নিরাপদ খাদ্য হিসেবে অতিব প্রয়োজন।

অন্যদিকে আলোচনায় আরো উঠে আসে আমাদের মানুষের পাশাপাশি সকল প্রাণীর জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা। বক্তারা জানান, খাদ্য না পেলে কোন প্রাণী সঠিকভাবে বেঁচে থাকতে পারবে না। এই বিষয়ে সংগঠনের সদস্য হাসিনা বেগম বলেন, ‘আমরা নিজেরা উৎপাদন করবো বীজ সংরক্ষণ ও বিনিময় করবো। আমরা আমাদের বীজ ও খাদ্যের সার্বভৌমত্ব চাই। পুষ্টিকর খাবার চাই। আসুন বিশ্ব খাদ্য দিবসে আমরা প্রতিশ্রতি বদ্ধ হই যে নিজেরা নিরাপদ খাদ্য উৎপাদন করবো পাশাপাশি অন্যদেরকে উৎসাহিত করবো।’

২০২১ সাল থেকে বারসিক এ পাড়ায় কাজ শুরু করে। এই পাড়ায় বারসিক বিভিন্ন ধরনের সভা, সেমিনার, সচেতনতা ও পরামর্শমূলক কাজ করে যাচ্ছে। কাজের ধারাবাহিকতায় জনগোষ্ঠীর চাহিদা অনুযায়ী দিঘীপাড়া নারী উন্নয়ন সংগঠন নামে একটি সংগঠন তৈরি করা হয়। সংগঠনের সদস্য সংখ্যা ৩০ জন নারী। সংগঠনের মাধ্যমে উদ্যোগ নিয়ে বিভিন্ন দিবস পালন করা হয়। আন্তর্জাতিক নারী দিবস, বিশ্ব পরিবেশ দিবস, বিশ্ব খাদ্য দিবস প্রভৃতি।

happy wheels 2

Comments