খাদ্য সার্বভৌমত্বের নিশ্চয়তা চান কৃষকরা

নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা ও পার্বতী রাণী সিংহ
বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে গতকাল নেত্রকোণা জেলার কলমাকান্দা উপজেলার কালাপানি গ্রামের আদিবাসি কৃষক ও নেত্রকোণা সদও উপজেলার চল্লিশা ইউনিয়নের বামনমুহা গ্রামের কৃষি তথ্যকেন্দের ব্যবস্থাপনা কমিটির আয়োজনে বারসিক’র সহযোগিতায় খাদ্য, ভূমি ও জলবায়ু ন্যায্যতার দাবিতে বৈশ্বিক পদযাত্রার অংশ হিসেবে নিরাপদ খাদ্যবন্ধন ও নিরাপদ খাদ্যমেলা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে কৃষকরা স্থানীয় জাতের বীজের সার্বভৌমত্বের উত্থাপন করেন। এ বছরের প্রতিপাদ্য: পানিই জীবন, পানিই খাদ্য।


কালাপানি গ্রামের আদিবাসি সম্প্রদায় নিজেদের ঐহিত্যবাহী পাহাড়ি অচাষকৃত নিরাপদ খাদ্য মেলা, খাদ্যবন্ধন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টিফেন রিছিল। আলোচনাসভায় সভাপতিত্ব করেন দাযূদ রংদী।


খাদ্য মেলায় নারী পুরুষরা ২৯ জাতের নিরাপদ খাদ্য প্রদর্শন করেন। আলোচনাসভায় স্টিফেন রিছিল বলেন, ‘গ্রামের মানুষ এখন জলবায়ু পরিবর্তনের কারণে ফসল চাষ করেও ঘরে তুলতে পারেনা। বালিতে জমি অনুর্বর হয়ে গেছে। সবজি, ধান, মাঠ ফসল চাষ করতে পারিনা। আমাদের অনেক সংগ্রাম করে টিকে থাকতে হচ্ছে।”
বামনমুহা গ্রামের কৃষক সংগঠনের সদস্যরা কৃষিতথ্যকেন্দ্রের ব্যবস্থাপনা কমিটি নিজেদের গ্রামের পাশে বিল গোবিন্দচাতলের পাদদেশে দাঁড়িয়ে খাদ্যের সার্বভৌমত্ব ও বীজের অধিকার নিয়ে খাদ্য, ভূমি ও জলবায়ু ন্যায্যতার দাবি নিয়ে বৈশ্বিক পদযাত্রার আয়োজন করেন কৃষকেরা। তাঁরা নিজেদের ব্যবহৃত সম্পদ, কৃষিউপকরণ, বীজ,খাদ্য নিয়ে পদযাত্রায় অংশগ্রহণ করেন। তারা তাদের খাদ্যে সার্বভৌমত্বের নিশ্চয়তা চায়।


জলবায়ু পরিবর্তনের কারণে অসময়ে প্রাকৃতিক দুর্যোগে কৃষি ফসলের ক্ষতি, নানারকম রোগবালাই ও জনজীবনে সংকট হচ্ছে। কৃষকেরা নানারকম সংকট মোকাবেলা করে কৃষি ও খাদ্য উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

happy wheels 2

Comments