সাম্প্রতিক পোস্ট

উন্নয়ন লক্ষ্যমাত্রায় শতবাড়ি অবদান রাখবে

মানিকগঞ্জ থেকে বিমল চন্দ্র রায়
বারসিক’র উদ্যোগে সম্প্রতি ‘শতবাড়ি’ সম্পর্কিত কাজের সাথে সংশ্লিষ্ট কর্মী সমন্বয়সভা অনুষ্ঠিত হয়েছে। সমন্বয়সভায় বারসিক নির্বাহী পরিচালক সুকান্ত সেন ও শতবাড়ির কেন্দ্রিয় সমন্বয়ক বারসিক পরিচালক এ বি এম তৌহিদুল আলম অংশগ্রহণ করেন।
সভায় বক্তারা জানান, করোনা মহামারি চলমান অবস্থায় মানষের খাদ্য যোগান দিচ্ছে কৃষক সমাজ। শারীরিকভাবে শক্তিশালী ও গতিশীল থাকতে মানুষকে নিরাপদ খাবার ও পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে। আর এসব খাদ্য যোগান দেন কৃষকরা। তাই কৃষিকে সমৃদ্ধ ও গতিশীল করা প্রয়োজন এবং কৃষককে নানাভাবে সহযোগিতা করা খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ।


বক্তারা আরও জানান, জৈববাড়ি, কৃষিবাড়ি, সবজিবাড়ি, পুষ্টিবাড়ির করার ক্ষেত্রে গ্রামের নারী ও পুরুষ নিজ উদ্যোগে যে সকল কাজ করেন তাদের স্বীকৃতি দিতে হবে। তাদেও কাজগুলো রাষ্ট্রীয় পর্যায়ে তুলে আনতে হবে। তাদের উৎপাদিত পণ্যসমূহের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। কারণ দেশের উন্নয়ন লক্ষ্যমাত্রায় এ শতবাড়িগুলো ভালো অবদান রাখতে পারে।


উল্লেখ্য, মানিকগঞ্জ জেলায় বারসিক দুই শতাধিক গ্রামের পঞ্চাশ হাজারের অধিক জনগোষ্ঠীর সাথে বারসিক জৈবকৃষির চর্চা, সবজিবাড়ি, পুষ্টিবাড়ি ও পালান জমিতে নানান ধরনের সবজি চাষের ক্ষেত্রে সংগঠিত বা এককভাবে সহায়তা কাজ করে আসছে। এই ধরনের সহায়তার ফলে কর্মএলাকার অনেক গ্রামে জৈব সবজির খাবারের প্রচলন বা বিক্রি হচ্ছে। এই বাড়িগুলোকেই শতবাড়ির আওতায় আনা হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: