সাম্প্রতিক পোস্ট

ঐক্যবদ্ধ শক্তির মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান
সম্প্রতি অধিকারভিত্তিক কাজে কৃষক সংগঠনসমূহ ও গ্রাম পর্যায়ের সমস্যগুলো চিহ্নিতকরণ, সমাজের মানুষের সামাজিক অর্থনৈতিক, রাজনৈতিক ও দ্ব›েদ্বর পরিস্থিতিতি বিশ্লেষণ, এলাকায় অবস্থিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সেবা প্রদানকারীর ক্ষমতা, সম্পর্ক, কার্যবলী ও প্রতিষ্ঠানগুলোর সেবা প্রদানের মাত্রা বিশ্লেষণের মাধ্যমে সামাজিক সমাবেশন ও সংহতির মাধ্যমে ক্ষমতায়ন বিষয়ক মাঠ প্রশিক্ষণ আযোজন করে বারসিক।


উক্ত প্রশিক্ষণে সংগঠনটির ১৫ জন নারী এবং ১৫ জন পুরুষসহ মোট ৩০ সদস্য অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে সহায়কের ভূমিকা পালন করেন বারসিক কর্মকর্তা শাহিনুর রহমান, শিমুল বিশ^াস ও শারমিন আক্তার। সংগঠনের সভাপতি মো. হযরত আলী উক্ত বিষয়ের উপর প্রশিক্ষণের অভিজ্ঞতার আলোকে সহায়ক হিসেবে ভূমিকা রাখেন।


প্রশিক্ষণে অংশগ্রহণমূলকভাবে সকলেই আলোচনা করে কৃষকের কৃষি জমি কমে যাওয়া, লিজকৃত জমির অধিক মূল্য, স্থানীয় বীজের ঘাটতি, বাল্য বিয়ে, মাদক, সামাজিক দ্ব›দ্ব, কৃষিপণ্য পরিবহনে যাতায়াত ব্যবস্থার জন্য ভাঙা রাস্তা, প্রাকৃতিক জলাশয়ের সংকট, কমিউনিটি ক্লিনক না থাকা এবং শিক্ষা প্রতিষ্ঠান না থাকাকে মূল সমস্যা হিসেবে চিহ্নিত করেন। এই সমস্যাগুলো সমাধানে কারা সহযোগিতা করতে পারে সেই সকল সেবাদানকারি প্রতিষ্ঠান ও তাদের ক্ষমতা কাঠামো বিশ্লেষণ করা হয়। বিশ্লেষণে দেখা যায়, উপজেলা চেয়ারম্যান , ইউনিয়ন চেয়াম্যান, ইউনিয়ন মেম্বার, রাজনেতিক নেতা, ভূমি কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার, বাজার কমিটি, উপ-সহকারি কৃষি কর্মকর্তা, স্বাস্থ্য কর্মী বা স্বাস্থ্য আপা, গ্রাম্য মাতবর, হাই স্কুল প্রধান শিক্ষক, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা প্রমুখ এসব সমস্যা সমাধানে সহযোগিতা করতে পারেন।


এই প্রসঙ্গে সহায়ক হিসেবে মো. হযরত আলী বলেন, ‘নিজেদের অধিকার অর্জন করতে হলে গ্রামভিত্তিক সমস্যা চিহ্নিত করতে হবে। সমস্যা চিহ্নিতকরণের পাশাপশি সমস্যার কারণ অনুসন্ধান করে সমাধানের জন্য পরিকল্পনা তৈরি করতে হবে। সমস্যাগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে চিহ্নিত করে সাংগঠনিকভাবে পারষ্পারিক সহযোগিতার মাধ্যমে ঐক্যবদ্ধ শক্তি তৈরি করতে হবে। ঐক্যবদ্ধ শক্তির মাধ্যমে সমস্যাগুলো সমাধান করতে হবে।’ তিনি মনে করেন, সেবাপ্রতিষ্ঠান ও ক্ষমতা কাঠামোতে নিজেদের সদস্য যুক্তকরণ ও ব্যক্তিগত সম্পর্ক কাজে লাগিয়ে দ্বিমূখী সম্পর্ক তৈরি করা উচিত।

happy wheels 2

Comments

%d bloggers like this: