সাম্প্রতিক পোস্ট

জলবায়ু সংকটে কৃষকের ভরসা হাওর বীজঘর

জলবায়ু সংকটে কৃষকের ভরসা হাওর বীজঘর

নেত্রকোনা থেকে সুমন তালুকদার
জলবায়ুগত পরিবর্তনের অভিঘাত কৃষককে দিন দিন নিঃস্ব করছে। হাওরের কৃষক প্রাকৃতিক দুর্যোগের কারণে হিমশিম খাচ্ছেন। আগাম বন্যা, পাহাড়ি ঢল, অতিবৃষ্টি, বাঁধভাঙ্গা, বজ্রপাত, শিলাবৃষ্টি, বীজের সমস্যা সকল কিছু অতিক্রম করে হাওরের খাদ্যযোদ্ধারা টিকে আছে জীবন সংসার নিয়ে। এবছর ভয়াবহ বন্যার পর আবার ঘুরে দাঁড়ানোর প্রস্তুতি নিয়েছেন। কৃষক-কৃষাণীরা শস্যফসলের বীজ সংগ্রহের জন্য যোগাযোগ শুরু করেন।


বারসিক নেত্রকোনার মদন উপজেলার গোবিন্দশ্রী ও মদন ইউনিয়নে জলবায়ু পরিবর্তন ও অভিযোজন কৌশল ও কৃষিপ্রাণবৈচিত্র্য সংরক্ষণে কাজ করে যাচ্ছে। বন্যার পরবর্তী সময়ে ফসলবৈচিত্র্য রক্ষা ও বৃদ্ধির জন্য উচিতপুর হাওর বীজঘর থেকে ডাটা, লালশাক, কলমীশাক, লাউ, সীম, মিষ্টিকুমড়া, চালকুমড়া, ধুন্দল, শশা, বরবটি, করলা, পুইশাকসহ ১৫ জাতের বীজ বিতরণ করা হয়।


বন্যার পরে এলাকায় বীজের সংকট দেখা দিয়েছে। মদনের গ্রামের কৃষক-কৃষানিরা বন্যার সময় বসতভিটার সকল সবজির ক্ষতি হয়েছে। এখন তাদের কাছে কোন সবজি নেই। অনেক ফলের গাছও মরে গেছে। কৃষককে আবার ঘুরে দাঁড়াতে হবে। তাই কৃষকেরা উচিতপুর বীজঘরের উপর ভরসা করছেন। কৃষকেরা ১৫ জাতের বীজ পেয়ে অনেক খুশি। দুর্যোগে সংকটে এই হাওর বীজঘরই কৃষকের একমাত্র ভরসা।

happy wheels 2

Comments

%d bloggers like this: