সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরায় ধান ও বীজ উৎপাদন কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ কর্মশলা অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে জাহাঙ্গীর আলম,
তুজুলপুর গাছের পাঠশালা ও কৃষক ক্লাবের উদ্যগ্যে আজ ২০ ডিসেম্বর ৬০ জন কৃষক কৃষাণীকে ধান চাষের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রোগ জীবানুর আক্রমণ চিহ্নিত করণ ও সামাধান বিষয়ক দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


গাছের পাঠশালা ও কৃষক ক্লাবের প্রতিষ্ঠাতা সাংবাদিক ইয়ারব হোসেনের সঞ্চালনায় কর্মশালায় উপস্থত ছিলেন ইউপি সদস্য শরিফুল ইসলাম, পত্রদূত পত্রিকার স্টাফ রিপোর্টার মনিরুল ইসলাম মনি, কৃষক দলের নেতা আবু সিদ্দিক, গবেষণা প্রতিষ্ঠান বারসিক এর যুব সংগঠক জাহাঙ্গীর আলম, এবং প্রশিক্ষক হিসাবে উপস্থতি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) প্রধান ও মখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.তাহমিদ হোসেন আনছারী এবং বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আমানত উল্লাহ রাজু ।


প্রশিক্ষক ড.তাহিদ হোসেন কৃষকদের মাঝে ধানের ব্লাস্ট রোগ চেনার উপায় এবং মাজরা পোকা ও কারেন্ট পোকা লাগলে কি করতে হবে সে বিষয় কৃষকদেও জানান। তিনি কৃষকদেও পোকা দমনের নানান কৌশল ও পদ্ধতি নিয়ে আলোচনা করেন।


প্রশিক্ষক মো: আমানত উল্লাহ রাজু ধানের বীজ কিভাবে সংরক্ষণ করতে হবে সে বিষয় কৃষকদের প্রথমিক ধারণা দেন। তিনি বলেন, ‘আমরা যদি চারটি বিষায় ভালোভাবে সম্পন্ন করতে পারি তাহলে আমাদের বীজ কিনতে বাজারে যাওয়া লাগবে না । ১.ধান মিশ্রন করবো না ,২.ধান কাটার পরে ভালোভাবে রৌদ্র শুকিয়ে নিবো, ৩.ধান ভালোভাবে পরিস্কার করে নিবো যাতে কোনো ধুলাবালি না থাকে, ৪.ধান পরিষ্কার করার পরে ধানগুলো মাটিক কলস বা ড্রাম বা যে কোনো স্থানে রাখতে পারি কিন্ত যে স্থানে রাখবো ওই স্থানে কোনো প্রকার আলো-বাতাস ঢুকলে হবে না।’

happy wheels 2

Comments