নেত্রকোনায় শিক্ষার্থীদের উদ্যোগে জলবায়ু দেয়ালিকা ‘অক্সিজেন’ প্রকাশ

নেত্রকোনা থেকে মো: হারুন মিয়া
জলবায়ু পরিবর্তনের কারণে নেত্রকোণা অঞ্চলে তথা বাংলাদেশে যে প্রাকৃতিক দুর্যোগ তৈরি হয়েছে সেই জলবায়ু পরিবর্তন ও স্থানীয় দুর্যোগকে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে নেত্রকোণা জেলার সদরউপজেলার কাইলাটি ইউনিয়নের বালুয়াকান্দা আব্বাসিয়া উচ্চ বিদ্যালয়ের টিম অনন্যার জলবায়ু বন্ধুরা।

‘নেত্রকোণা অঞ্চলের জলবায়ু সংকটের কথাগুলো আমাদের লেখনিতে “অক্সিজেন” নামক দেয়ালিকায় প্রকাশ করতে পেরে আমার খুবই আনন্দ লাগছে’- কথাগুলো বলেছিলো শিক্ষার্থী সামিয়া আক্তার। রক্তের বন্ধন যুব সংগঠন ও বারসিকের পরামর্শ ও সহযোগিতায় টিম অনন্যার সদস্যরা দেয়ালিকা প্রকাশের উদ্যোগ গ্রহণ করে।
বাহারি রংয়ের দেয়াল পত্রিকার গায়ে কবিতা, গল্প, প্রবন্ধ এর মাধ্যমে তারা ফুটিয়ে তুলেছে মনের ভিতর লুকিয়ে থাকা সপ্ন, এলাকার জলবায়ু সংকটে জনমানুষের কথা,পরিবেশ প্রকৃতির কথা।

আব্বাসিয়া উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাশিদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন ‘স্কুল মানেই লেখাপড়া শেখা, আর লেখাপড়া মানেই নিজস্ব মত তৈরি করা। আর মত প্রকাশ করার জন্য যে মাধ্যম দরকার তার অন্যতম একটি মাধ্যম হলো দেয়াল পত্রিকা।’ তিনি আরও বলেন, ‘আমাদের জীবন থেকে সাংস্কৃতি চর্চা, খেলাধুলা, সৃজনশীলা দিন দিন কমে যাচ্ছে। আমাদের মধ্যকার বিচ্ছিন্নতা দূর করে একত্রিত হওয়া, সৃষ্টিকর্মের বিকাশ এবং আমাদের সংস্কৃতিকে রক্ষার জন্য দেয়াল পত্রিকা একটি কার্যকর ভূমিকা রাখতে পারে।’

দেয়াল পত্রিকা আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সংস্কৃতি ও পড়ালেখার একটি অংশ হলেও এর চর্চা ক্রমেই কমে যাচ্ছে। ’

happy wheels 2

Comments