সাম্প্রতিক পোস্ট

পহেলা বৈশাখ উপলক্ষে গ্রামীণ কিশোরীদের মেহেদী উৎসব

পহেলা বৈশাখ উপলক্ষে গ্রামীণ কিশোরীদের মেহেদী উৎসব

নেত্রকোনা থেকে রুখসানা রুমী:

নেত্রকোনা সদর উপজেলার কাইলাটি ইউনিয়নের কাইলাটি গ্রামের জেসমিন, হেলেনা, মৌসুমি, চম্পারানী, দীপ্তি, ঝিনুক তাদের কাছে নতুন বছর আসে আনন্দের বার্তা নিয়ে। নিজেকে সাজাতে, ঘুরতে, মেলায় যেতে, মেহেদি দিয়ে রাঙিয়ে দিতে আয়োজন করে মেহেদি উৎসবের। নিজেদেরকে তারা মেহেদির রঙে রাঙিয়ে তোলে।

গ্রামের ৫০ জন কিশোরী একসাথে ইচ্ছা প্রকাশ করে যে এবারের নববর্ষ উদযাপন করবে শিশু, প্রতিবন্ধী ও প্রবীণ ব্যক্তিকে সাজিয়ে তারা সকলে মিলে একত্রে আনন্দের সাথে। কেননা এই সমাজ এই দেশ গড়ে উঠার পেছনে সকলের ভালবাসা আর অবদান জড়িয়ে আছে। মেহিদির হাতগুলো মনে হয় যেন এক একটি রঙ্গিন আল্পনা, পাতাবাহার ও একটি স্বপ্ন। যে স্বপ্ন তাদের জীবনকে রাঙ্গিয়ে দিবে, এগিয়ে নিয়ে যাবে সুখ সমৃদ্ধি ও আগামীর পথে।

20180412_122432প্রবীণ ব্যক্তি জায়েদা খাতুন বলেন, ‘‘আগে আমরার মাইজে কত মিল মোহাব্বতি না আছিন। আমরা বৈশাখ মাস আইলে একজন আরেকজনরে তিতা খাওয়াইতাম, রং তামশা করতাম, লবণ কাঁচামরিচ দিয়া হানি ভাত খাইতাম, খুব মজা করতাম। এহন আর আগের মত এত কিছু অয়না, সবাই যার যার মত করে, কউে কেউর খুঁইজ লয় না। আইজকা মেলা দিন পরে সবাইর লগে অনেক মজা করলাম, অনেক ভালা লাগছে।”

উৎসবের দেশ বাংলাদেশ। আসে উৎসব, আসে পার্বণ, আসে নববর্ষ। পুরাতন জরা দূরে সরিয়ে আসে নতুনের জয়গান। মানুষের মনে লাগে আনন্দের দোলা। নিজেকে রাঙ্গিয়ে তোলে নানা রুপে, নানা রঙ্গে। তবুও যেন মন ভরেনা। মনে মনে উড়াল দিতে চায় মানুষের মন। এসেছে বৈশাখ, জীবনের নতুন আনন্দে এগিয়ে চলে আগামীর চিন্তা ভাবনা ভাললাগা ও ভালবাসার সীমান্তে।

happy wheels 2

Comments

%d bloggers like this: