প্লাস্টিক দূষণ রোধে সমন্বিত উদ্যোগ দরকার

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
নেত্রকোনা জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তরের আয়োজনে এবং বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক নেত্রকোনা জেলার বিভিন্ন এনজিও, শিক্ষক-শিক্ষার্থী, পরিবেশ উন্নয়নে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, ব্যক্তি, পরিবেশবিদ, শিক্ষাবিদ ও রাজনীতিকদের অংশগ্রহণে পরিবেশ দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা, চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, কালেক্টরেট স্কুলে গাছ রোপণের মধ্য দিয়ে জেলা পর্যায়ে দিবসটি উযাপিত হয়েছে। র‌্যালিতে প্লাস্টিক দূষণের বিভিন্ন রংবেরঙের প্লেকার্ড লিখে প্রদর্শন করা হয়। তাছাড়া বৃক্ষপ্রেমিক আ: হামিদ কবিরাজ প্রতীকী “দূষণদানব ” সেজে প্লাস্টিকের ভয়াবহতা নিয়ে বার্তা ও সতর্ক বাণী প্রচার করেন।


অনুষ্ঠিত আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মোঃ ফয়েজ আহমেদ, পৌর মেয়র নজরুল ইসলাম খান। অতিরিক্ত জেলা প্রশাসক মামুন খন্দকার (সার্বিক) এর সঞ্চালনায় প্রবন্ধ পাঠ করেন নেত্রকোনা শিক্ষা, সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক নাজমুল কবির, অধ্যক্ষ গোলাম মোস্তফা, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, সাংবাদিকসহ জেলার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।


আলোচকগণ বলেন, ‘সরকার, উৎপাদক, ব্যবহারকারী সকলের সচেতনতা ও ধারাবাহিক সামাজিক আন্দোলনের মধ্য দিয়েই প্লাস্টিক আগ্রাসন রক্ষা পাওয়া যেতে পারে। উৎপাদন থেকে দোকান, দোকান থেকে পরিবেশে, পরিবেশ থেকে মানবদেহে, সভ্যতার নীরব ঘাতক এই পাস্টিক। কোথায় নেই প্লাসিক। সাগর, নদীতে, হিমালয়ের চূড়া, ধানের জমি, মাটি, খাদ্যের মোড়কে, ফ্রিজে, মানুষের রক্তে, মায়ের দুধে, খাবার টেবিলে, সমুদ্র সৈকতে, ড্রেনে সব স্থানে ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে, মিশে আছে মরণ কণা প্লাস্টিক।’ অনুষ্ঠান শেষে দিবসটি উপলক্ষ্যে স্কুল পর্যায়ে আয়োজিত চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরষ্কার (সার্টিফিকেট ও ফলদ গাছের চারা) বিতরণ করা হয়।

happy wheels 2

Comments