বিধ্বস্ত বিরিশিরির পরিবেশকে জানতে জলবায়ু শান্তি সংহতি দলের বন্ধুরা

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
জলবায়ু পরিবর্তন, অভিযোজন, স্থানান্তর, উদ্বাস্তুতা ও দ্বন্দ্ব-সংঘাত বেড়েই চলেছে দিন দিন। বাড়ছে প্রাকৃতিক ও মানব সৃষ্ট নানা দুর্যোগ। দুর্যোগের শিকার মানুষ, কৃষিব্যবস্থাপনা ও প্রাণ-প্রকৃতি। সোমেশ^রী নদী দূর্গাপুরের মানুষের জন্য ছিলো আর্শীবাদ। এখন দূর্গাপুরের দুঃখ সোমশে^রী নদী। অপরিকল্পিত বালু উত্তোলন, পরিবহন, যানজট, শব্দদূষণ, বায়ুদূষণ, পানির স্তর নি¤œগামি, রাস্তাঘাটের বেহাল দশা, কৃষিজমিতে বালি, জীববৈচিত্র্যের বিলুপ্তিসহ নানান মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগর শিকার বিরিশিরি দূর্গাপুরের জনজীবন। এসব বিষয় জানার জন্য রাজশাহী, ঢাকা ও নেত্রকোনা অঞ্চলের জলবায়ু শান্তি সংহতি দলের বন্ধুদের নিয়ে জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব-সংঘাত রূপান্তর ও সক্ষমতা বৃদ্ধি বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা ও গবেষণার আয়োজন করা হয়েছে সম্প্রতি। উক্ত প্রশিক্ষণ কর্মশালা ও গবেষণা কাজের অংশ হিসেবে প্রশিক্ষণ কর্মশালা, আলোচনা , মাঠগবেষণা, কেসস্টাডি তৈরী, সনদপত্র প্রদানের মধ্য দিয়ে প্রশিক্ষণ কর্মশালাটি সমাপ্ত হয়।


বিরিশিরি ওয়াইএমসিএ মিলনায়তনে বারসিক নেত্রকোনা অঞ্চল কর্তৃক আয়োজিত কর্মশালায় রাজশাহী, ঢাকা ও নেত্রকোনা অঞ্চলের জলবায়ু শান্তি সংহতি দলের প্রায় ৫০ জন যুব বন্ধু নিয়ে ওই এলাকার জলবায়ু পরিবর্তন ও মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগের কারণে বিরিশিরি, বিজয়পুর, কামারখালি, ভবানীপুর ও বহেরাতলী এলাকার ১০টি গ্রামের সাধারণ মানুষদের নিয়ে দলীয় আলোচনা, একক আলোচনা, কেসস্টাডি তৈরি করে ওই এলাকার বিভিন্ন সমস্যাগুলো চিহ্নিত করা হয়। অপরিকল্পিত বালু উত্তোল ও মানবসৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে অত্র এলাকার ফসলী জমি, কৃষক পরিবার, মৎস্যজীবী, নদীর পাড়ের মানুষ, গ্রামের আদিবাসী পরিবারসহ সাধারণ মানুষের জীবন-জীবিকায় কি ধরনের প্রভাব পড়ছে সে বিষয়ের উপর গুরুত্ব দিয়ে এফজিডি, সাক্ষাৎকার, আলোচনা ও কেসস্টাডি তৈরি করা হয়।


প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বারসিক’র প্রাণবৈচিত্র্য বিষয়ক গবেষক ও পরিচালক পাভেল পার্থ, পরিচালক খাদ্যনিরাপত্তা ও বৈচিত্র্য বিভাগের জনাব সৈয়দ আলী বিশ্বাস, পরিচালক সিলভানুস লামিন, ঢাকা আরবান প্রকল্প সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, সমাজকর্মী কাকলী তালুকদার, বারসিক নেত্রকোণা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, রাজশাহী অঞ্চলের সমন্বয়কারী শহীদুল ইসলাম, সহযোগি আঞ্চলিক সমন্বয়কারী শংকর ¤্রংসহ নেত্রকোণার বারসিকের সমন্বয়কারীগণ।


সমাপনী দিনে মাঠকর্মের গবেষণা উপস্থাপনার সয়য় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক তোবারক হোসেন খোকন, দূর্গাপুর উপজেলা “জনপদ প্রাণপ্রকৃতি ফাউন্ডেশনের” পরিচালক কবি ও প্রভাষক জনপদ চৌধুরী, প্রধান শিক্ষক হাসিনা আক্তার, শিক্ষক বকুল ঘোষ প্রমুখ।
সবশেষে এক বর্ণাঢ়্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রশিক্ষণ কর্মশালাটি শেষ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন যুবসংগঠক ও বারসিকের কর্মসূচী কর্মকর্তা রনি খান।

happy wheels 2

Comments