দুর্যোগ মোকাবেলায় ইউপির বার্ষিক বাজেট বৃদ্ধি করার দাবি

মানিকগঞ্জ হরিরামপুর  মুকতার হোসেন

“জলবায়ু ও দুর্যোগ ঝুঁকি মোকাবেলা করি, ইউপি বাজেট ও জলবায়ু তহবিল বৃদ্ধি করো” এই ধরনের বিভিন্ন স্লোগান নিয়ে গতকাল বারসিক ও মানিকগঞ্জে হরিরামপুর লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের যৌথ আয়োজনে জলবায়ু ও দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় যুব এবং জনপ্রতিনিধিদের ভূমিকা শীর্ষক জলবায়ু সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সংলাপ ও মতবিনিময় সভায় লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.মোয়াজ্জেম হোসেন এর সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা মো.মুক্তার হোসেন এর সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ইউপি সদস্য রাজিয়া সুলতানা, মনোয়ারা খাতুন, লিপি বেগম, ইউপি সদস্য মো.আলাল হোসেন, নটখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.জাহাঙ্গীর হোসেন, ইয়ুথ গ্রীণ ক্লাবের সভাপতি মিজানুর রহমান হৃদয়, হরিরামপুর চর জলবায়ু সেচ্ছাসেবী যুব টিমের সদস্য আলমগীর হোসেনসহ আরো অনেকে।  

জলবায়ু সংলাপে যুবকরা জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগের জন্য ধনী দেশগুলো বেশি দায়ী বলে জানান। তাদের এই ক্ষতি পূরণেরর দায়ভার নিতে হবে। তারা হরিরামপুর তথা মানিকগঞ্জ জেলার চরাঞ্চলের জন্য দুর্যোগ মোকাবেলায় বাজেট বরাদ্দ বৃদ্ধি করার দাবি জানান।

লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ানম্যান মোয়াজ্জেম হোসেন বলেন, ‘আমরা হরিরামপুর চরের দুর্যোগ কবলিত বাসিন্দা। নদী ভাঙন ও বন্যার ভয় প্রতিনিয়ত মোকাবেলা করতে হয়। দুর্যোগ মোকাবেলায় চরের জন্য আলাদা বরাদ্দ দরকার। ইউপি খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে হবে। সরকার আমাদের সংকটের কথা স্বীকার করলেও বাস্তবায়ন হচ্ছে না। আমরা অতিবিলম্ব চরবাসীর জন্য আলাদা নীতিমালা করে জলবায়ু ও দুর্যোগ খাতে তহবিল বৃদ্ধির আহবান জানাই।’ তিনি আরো বলেন, ‘দুর্যোগ মোকাবেলায় ইউনিয়ন পরিষদের বাৎসরিক পরিকল্পনায় বরাদ্দ বেশি রাখা হবে। এলাকার যুবকদের সক্ষমতা তৈরিতে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

happy wheels 2

Comments