মানসিক সুস্থতার জন্য প্রয়োজন শারীরিক, সামাজিক ও রাজনৈতিক সুস্থতা

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

“মানসিক স্বাস্থ্য একটি সর্বজনীন মানবাধিকার”-এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল ১০ অক্টোবর বিশ^ মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মানিকগঞ্জের জেলা সিভিল সার্জন কার্যালয় এর আয়োজনে এবং বারসিক ও মানিকগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহযোগিতায় জেলা পর্যায় মতবিনিবময় সভা অনুষ্ঠিত হয়েছে।
জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এর সভাপতি পংকজ কুমার মজুমদার এর সভাপতিত্বে এবং বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জের সিভিল সার্জন মোয়াজ্জেম আলী খান চৌধুরী।


আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মোয়াজ্জেম আলী খান চৌধুরী বলেন, “আজ বিশ^ মানসিক স্বাস্থ্য দিবস। বারসিক এবং জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম, মানিকগঞ্জ কে ধ্যন্যবাদ জানাচ্ছি এমন একটা সুন্দর আয়োজন করার জন্য। প্রতি বছর ১০ হাজার লোক আত্মহত্যা করে বিভিণœ মানসিক চাপের কারণে। একটা সময় ছিল যখন সুস্থতা বলতে শারীরিকভাবে সুস্থ থাকাকে বুঝাতো। কিন্তু এখন সুস্থতা বলতে শারীরিক, মানসিক এবং সামাজিকভাবে সুস্থ থাকাকে বোঝায়।’ তিনি আরও বলেন, ‘আমি নিজে ভালো আছি কিন্তু আমার চারপাশের পরিবেশ যদি সুস্থ না থাকে তাহলে সেটাকে আমার সুস্থতা বলা চলে না। পরিবারের কেউ অসুস্থ হলেও একটা মানসিক চাপ তৈরি হয়। বিভিন্নভাবে মানুষ হতাশাগ্রস্ত হয়। সেবাদাতার কারণে সেবা গ্রহীতা মানসিক চাপে পড়তে পারে। আমাদের সবারই ইতিবাচক মানসিকতা থাকতে হবে। সবাই মিলে একসাথে কাজ করতে হবে।”


সভাপতির বক্তব্যে পংকজ কুমার মজুমদার বলেন, “আজ ১০ অক্টোবর বিশ^ মানসিক স্বাস্থ্য দিবস। এখানে যারা অংশগ্রহণ করেছে তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে মানসিক সুস্থতার জন্য সবাই একসাথে কীভাবে প্রচারণা বাড়ানো যায় তার আহবান জানাচ্ছি। মানুষ নানাভাবে মানসিক চাপে থাকতে পারে। তা সমাধানের উপায় খুঁজে বের করতে হবে। সবাই মিলে একসাথে কাজ করতে হবে।”


সাবেক অধ্যক্ষ মনোয়ার হোসেন বলেন, “শরীরের সুস্থতার জন্য আমাদের হাসপাতাল রয়েছে। কমিউনিটি ক্লিনিক রয়েছে। কিন্তু কমিউনিটি ক্লিনিকগুলোতে পর্যাপ্ত ঔষধ থাকে না। এর বরাদ্দ কোনোভাবে বাড়ানো যায় কিনা তা দেখা। আমার বাড়ি বেতিলা-মিতরা ইউনিয়নের বেতিলা গ্রামে। বেতিলা বাজারে একটা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র আছে। যেখানে একজন এমবিবিএস ডাক্তার নিয়োগপ্রাপ্ত রয়েছেন। কিন্তু প্রাংশই অভিযোগ শোনা যায় ডাক্তার বসে না। ডাক্তার বসানোটা নিয়মিত করা যায় কিনা সে বিষয়ে অনুরোধ জানান।”


এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ বলেন, “আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। মানসিকভাবে সুস্থ থাকতে গেলে আমাদের রাজনৈতিক ক্ষেত্রে সুস্থতা প্রয়োজন। রাজনৈতিক অস্থিরতার কারণে হরতাল ধর্মঘট বিভিন্ন কারণে সাধারণ মানুষ হয়রানির শিকার হয়। এটা সাধারণ মানুষের জন্য এক ধরণের মানসিক চাপ। সুস্থ রাজনীতি, সুস্থ পরিবেশ, সুস্থ সমাজ থাকলেই আমরাও শারীরিক, মানসিকভাবে সুস্থ থাকতে পারবো।”


মেডিকেল অফিসার ডা: আল আমিন। তিনি বলেন, “আজ বিশ^ মানসিক স্বাস্থ্য দিবস। মানসিক স্বাস্থ্য বলতে বোঝায় মানসিকভাবে সুস্থ থাকা। বিভিন্নভাবে মানসিক বিপর্যয় ঘটে থাকে। মানুষ হতাশায় ভোগে। মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। শরীরের পাশাপাশি মনেরও সুস্থতা প্রয়োজন।”
সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আব্দর রশিদ বলেন, “আজ বিশ^ মানসিক স্বাস্থ্য দিবস। বারসিককে ধন্যবাদ জানাচ্ছি এমন একটি সুন্দর আয়োজন করার জন্য। আমাদের সবাইকে মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রচারণা বাড়াতে হবে। শুধু শরীর সুস্থ থাকলেই চলবে না। মানসিকভাবেও সুস্থ থাকতে হবে।”


মানিকগঞ্জ নার্সিং ইন্সটিউটের শিক্ষার্থী কৌশিক আহমেদ বলেন, “আজ বিশ^ মানসিক স্বাস্থ্য দিবস। বিষয়টি খুবই যুগোপযোগি একটি বিষয়। বিশ্বের বিভিন্ন দেশ এই দিবসটি পালন করছে। মানুষ আজকাল বিভিন্ন ভাবে হতাশাগ্রস্ত হয়ে পড়ছে। হতাশা থেকে নেশা করছে। মারামারি, হানাহানির ঘটনা ঘটছে। প্রত্যেককেই মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে হবে। এই বিষয়ে প্রচারণা বাড়াতে হবে।”


অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মানিকগঞ্জ নার্সিং ইন্সটিউটের শিক্ষার্থী তানিয়া আক্তার লাবণী, সমাজকর্মী ইকবাল খান, বারসিক’র প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার প্রমুখ।


উল্লেখ্য বিশে^র ১০০টিরও বেশি দেশ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসটি পালন করে থাকে। আন্তর্জাতিক সংস্থা “ওয়ার্ল্ড ফেডারেশন অব মেন্টাল হেল্থ” এর নেতৃত্বে ১৯৯২ সাল থেকে বিশ্ব জুড়ে পালিত হয়ে আসছে এই দিনটি।

happy wheels 2

Comments