পরিবেশ ও প্রাণ-প্রকৃতি রক্ষায় তাল বীজ বপন

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

মানিকগঞ্জ জেলার সদর উপজেলার জাগীর ইউনিয়নের মেঘশিমুল গ্রামের জাগীর ব্রীজ সংলগ্ন এলাকায় পরিবেশ ও প্রাণ-প্রকৃতি রক্ষায় তাল বীজ কর্মসূচির আয়োজন করা হয়। বারসিক’র সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করে ধলেশ^রী নারী সংগঠন।

ধলেশ^রী নারী উন্নয়ন সংগঠনের সভাপতি জরিনা বেগমের সভাপতিত্বে আলোচনায় জাগীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: জাকির হোসেন বলেন, “প্রথমেই বারসিককে ধন্যবাদ জানাচ্ছি এমন একটি মহতী উদ্যোগ নেওয়ার জন্য। বারসিক গ্রাম পর্যায় নারী সংগঠন গড়ে তুলেছে। তাদের অধিকার আদায়ে কাজ করছে। পরিবেশ, নদী রক্ষায় বারসিক কাজ করছে। আজ বারসিক এর সহযোগিতায় আপনারা তাল বীজ বপনের উদ্যোগ নিয়েছেন। এটি একটি ভাল উদ্যোগ। আপনাদের ভালো কাজে আপনাদের পাশে থাকতে পেরে আমারও ভালো লাগছে। এখানকার যদি ২০টি গাছও বেঁচে যায় তাহলে আগামী প্রজন্ম তার সুফল ভোগ করতে পারবে। আগামীর জন্য একটি সুন্দর পরিবেশ তৈরি হবে।”

সংরক্ষিত নারী সদস্য ডালিয়া বেগম বলেন, “আমি নিজেও এই সংগঠনের একজন সদস্য। আজ মেম্বার হয়েছি সকলের সহযোগিতায়। আজকে মেম্বার হিসেবে আমাকে এখানে আমন্ত্রণ করেছে আমার খুব ভালো লাগছে। পরিবেশ রক্ষায় আমাদের সবার বেশি বেশি গাছ লাগাতে হবে।”

ধলেশ^রী নারী সংগঠনের কোষাধ্যক্ষ নাজমা বেগম বলেন, “আমরা সদস্যরা মিলে উদ্যোগ নিয়েছি তাল বীজ লাগানোর জন্য। সবাই মিলে তাল বীজ সংগ্রহ করছি। চেয়ারম্যান মেম্বারকে দাওয়াত করছি। তারা আসছেন আমাদের ভালো লাগছে। যে কোনো কাজ সবাই মিলে করলে তার আনন্দই আলাদা। এই তাল গাছ বড় হইলে বজ্রপাত থেকে এই এলাকা রক্ষা পাবে।”

ধলেশ^রী নারী সংগঠনের সভাপতি তার সভাপতির বক্তব্যে বলেন, “আমরা সংগঠনের মিটিং এ সিদ্ধান্ত নিয়েছিলাম তাল বীজ লাগাবো। সবাই মিলে আজ আয়োজন করছি। আমাদের আয়োজন অনেক ছোট। কিন্তু তার পরও এই অনুষ্ঠানে চেয়ারম্যান আসছেন, বারসিক এর কর্মকর্তারা আসছেন। আমি তাদের ধন্যবাদ জানাচ্ছি। আমি মনে করি কোনো কাজই ছোট না। ছোট ছোট কাজ মিলেই অনেক বড় কিছু হয়। একদিন এই তাল গাছ বড় হবে। এলাকার মানুষ তার সুফল ভোগ করবে। সেই আশাবাদ রেখে সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি।”
বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় বলেন, “বারসিক পরিবেশ ও প্রাণ-প্রকৃতি রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। তাল বীজ বপনসহ বৃক্ষরোপণ করে যাচ্ছে। বর্তমান সময়ে প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাত অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। বজ্রপাত রোধে তাল গাছের বিরাট ভূমিকা রয়েছে।’

তাল বীজ বপন কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বারসিক কর্মকর্তা কমল চন্দ্র দত্ত, ধলেশ^রী নারী সংগঠনের সদস্যসহ ধলেশ^রী নদী পাড়ের সাধারণ জনগণ। অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা তাল বীজ বপনের পাশাপাশি ধলেশ^রী নদী সঠিক ভাবে খনন এবং পানি ব্যবহারের উপযোগি যাতে থাকে তার জন্য দাবী জানান। সেই সাথে জাগীর ব্রীজ সংলগ্ন এলাকায় ধলেশ^রী নদীর পাড়ের মানুষের গোসলের জন্য একটি ঘাট তৈরি করে দেওয়ার জন্য চেয়ারম্যানের কাছে দাবী তুলে ধরেন।

happy wheels 2

Comments